পুলিশ কন্টাক্ট কিলিংয়ের বাণিজ্য করে না: ডিএমপি কমিশনার

d m pবিডি রিপোর্ট 24 ডটকম : ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদ বলেছেন, কন্টাক্টে মানুষ হত্যা করার বাণিজ্য পুলিশ করে না। আজ (সোমবার) পুলিশের ফরমালিন বিরোধী অভিযানের বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

সম্প্রতি রাজধানীতে পুলিশের গুলিতে রমজান আলী নামে এক অভিযুক্ত ছিনতাইকারী নিহত হলে তার পরিবারের পক্ষ থেকে দাবি করা হয় রমজানকে ছিনতাইকারী সাজিয়ে বন্দুকযুদ্ধের নামে হত্যা করেছে পুলিশ।

নিহত রমজানের স্ত্রী ঝর্ণা আরও অভিযোগ করেন, ‘রমজান ২/৩ দিন আগে আমাকে বলেছিল বাস পরিবহন মালিক সমিতির সভাপতি আবুল খায়েরের সঙ্গে তার ঝামেলা হচ্ছে। খায়ের তাকে বিভিন্ন ধরনের হুমকি দিচ্ছে’।

ঝর্ণার আরও অভিযোগ, আবুল খায়ের তার সহযোগী ব্লেড খোকন এবং কানিজ ফাতেমাকে নিয়ে রমজানকে হত্যার পরিকল্পনা করে। ওই পরিকল্পনা অনুযায়ী তারা ডিবি পুলিশকে টাকা দিয়ে তার স্বামীকে ছিনতাইকারী বানিয়ে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে।

রমজানের স্ত্রী ঝর্ণার এ অভিযোগের বিষয়ে ডিএমপি কমিশনার বেনজীর আহমেদের কাছে জানতে চাইলে তিনি বলেন, পরিবারের পক্ষ থেকে এমন অভিযোগ আসতেই পারে। কিন্তু পুলিশ কখনো টাকার বিনিময়ে মানুষ হত্যার বাণিজ্য করে না।

তিনি বলেন, দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হিসেবে আমাদের কাছে প্রতিটি জীবনই মূল্যবান। কারও জীবনই হুমকীর মুখে পড়ুক বা বিপন্ন হোক এটা আমরা চাই না। কিন্তু কেউ গুলি করে টাকা ছিনতাই করে পালাবে আর পুলিশ হাত পা গুটিয়ে বসে থাকবে তা তো হয় না।

উল্লেখ্য, গত শনিবার রাত আড়াইটার দিকে মতিঝিল টিঅ্যান্ডটি স্কুল অ্যান্ড কলেজের সামনের রাস্তায় দুই ব্যক্তি গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধদের মধ্যে একজন ছিলেন রমজান আলী। গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে পুলিশ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এদিকে, পুলিশের দাবি নিহত দুজন ছিনতাইকারী। দু’পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে তারা নিহত হন। এ সময় দুই পুলিশ সদস্য আহত হন। আহত দুই পুলিশ সদস্যকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

এদিকে, ফরমালিন প্রতিরোধ প্রসঙ্গে বেনজীর বলেন, প্রতিটি পোর্টে বিদেশ থেকে ফল আসার সময়ই তা চেক করা হবে যাতে ফরমালিনযুক্ত কোন ফল দেশের বাজারেই ঢুকতে না পারে। এছাড়াও বাজারে ফলে ফরমালিন আছে কীনা তা প্রতিনিয়ত চেক করার যে কার্যক্রম চলছে তা অব্যাহত থাকবে।