ফরমালিন নিয়ন্ত্রণ আইন মন্ত্রীসভায় অনুমোদন

16519_1_82196বিডি রিপোর্ট 24 ডটকম : যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন, ২০১৪’-এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠক শেষে সোমবার দুপুরে মন্ত্রিপরিষদ সচিব  মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইয়া সাংবাদিকদের এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এই বৈঠকে সভাপতিত্ব করেন।

এর আগে গত বুধবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের জানিয়েছিলেন সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন, ২০১৪’-এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। এরপর জাতীয় সংসদে চলতি বাজেট অধিবেশনে আইনটি পাস হবে। আগামী ৩ জুলাই পর্যন্ত জাতীয় সংসদে বাজেট অধিবেশনে এ আইনটি পাস হতে পারে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নতুন এ আইনের মাধ্যমে ফরমালিন উৎপাদন, আমদানি, পরিবহন, মজুত, বিক্রয় ও ব্যবহার পর্যায়ে নিয়ন্ত্রণ করা হবে।

এছাড়া আইনে ফরমালিনের ব্যবহার বিষয়ে হিসাব সংরক্ষণের বিধান রাখা হয়েছে। ফরমালিন নিয়ন্ত্রণের জন্য জেলা ও উপজেলা কমিটি গঠন করা হবে। আইনের অধীনে সংঘটিত অপরাধ আমলযোগ্য, অ-আপোশযোগ্য ও অজামিনযোগ্য করা হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সায়েন্স ল্যাবরেটরির বৈজ্ঞানিক কর্মকর্তাদের মতামত নিয়ে ফরমালিনকে নতুনভাবে সংজ্ঞায়িত করা হয়েছে। এ ছাড়া ফরমালিনের উৎসসহ বিভিন্ন বিষয়ও সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে নতুন আইনে।

ফরমালিন সাধারণত গবেষণাগার, হাসপাতাল, চামড়াশিল্প, টেক্সটাইল, হ্যাচারি, বোর্ড শিল্প ইত্যাদিতে ব্যবহার করা হয়ে থাকে। ইদানিং কিছু অসাধু ব্যবসায়ী খাদ্যসামগ্রী, যেমন- ফলমূল, শাকসবজি, মাছ-মাংস পচনরোধে এই রাসায়নিক দ্রব্য ব্যবহার করছে। ফলে ফরমালিন-মিশ্রিত খাদ্যসামগ্রী মানুষ গ্রহণ করে ক্যানসারসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। ফরমালিন রোধে দেশব্যাপী অভিযান পরিচালনা করা হচ্ছে।