মোবাইল ফোন ব্যবহারে সারচার্জ আরোপের প্রস্তাব প্রধানমন্ত্রীর

pmmmmmmবিডি রিপোর্ট 24 ডটকম : মোবাইল ফোন ব্যবহারের ওপর সারচার্জ আরোপ করে তা শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যবহার করার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার জাতীয় সংসদে অধিবেশন চলাকালে ২০১৪-১৫ অর্থবছরের বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এই প্রস্তাব দেন। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ওই প্রস্তাব গ্রহণ করেছেন।

সকাল ১০টার দিকে জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে পুনরায় শুরু হয়। প্রধানমন্ত্রী তার বক্তৃতায় মোবাইল ফোনের আমদানির ওপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব কিছুটা বেশি হয়ে গেছে বলেও মন্তব্য করেন। তিনি অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, মোবাইল ফোনের আমদানির ওপর শুল্ক কিছুটা হ্রাস করতে পারেন।

জবাবে বাজেটের ওপর সমাপণী বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রধানমন্ত্রী মোবাইল ফোন ব্যবহারের ওপর যে সারচার্জ আরোপের কথা বলেছেন তা শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যয় করা হবে।

পানি নিয়ে টানাটানি: পানি পান করা নিয়ে জাতীয় সংসদে পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। শনিবার প্রস্তাবিত বাজেটের ওপর সমাপনী বক্তৃতায় তাদের এ বক্তব্য নিয়ে অধিবেশনকক্ষে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়।

বাজেট আলোচনার একপর্যায়ে প্রধানমন্ত্রীর উদ্দেশে রওশন এরশাদ বলেন, প্রধানমন্ত্রী ভালো পানি খাচ্ছেন। বুঝতে পারছেন না। অন্যদের জিজ্ঞাসা করেন, মন্ত্রীদের জিজ্ঞাসা করেন দূষিত পানির কী অবস্থা? এ সময় দেশে ভেজাল খাবার, দূষিত পানি ও ফরমালিনের অপব্যবহার সম্পর্কে বক্তব্য রাখেন।

বিরোধীদলীয় নেতার বক্তব্য শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী তার বক্তৃতার একপর্যায়ে বলেন, বিরোধী নেত্রী বলেছেন আমি ভালো পানি খাই। কিন্তু আমি তো দেশি পানি খাই। কিন্তু উনার (বিরোধী নেত্রী) টেবিলে বিদেশি পানির বোতল। উনি বিদেশি পানি খান। এ সময় অধিবেশন কক্ষে হাসির হুল্লোড়ে রওশন এরশাদ বিব্রত হন। –