গ্রামীণ ব্যাংক রক্ষার সংগ্রাম অব্যাহত থাকবে

29937_unusবিডি রিপোর্ট 24 ডটকম : গ্রামীণ ব্যাংক রক্ষায় সংগ্রাম চালিয়ে যাওয়ার আহবান জানিয়ে ব্যাংকটির প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূস বলেছেন, আমাদের মালিকানার ব্যাংক আমাদের বাদ দিয়ে সরকার নিয়ে যাচ্ছে। আমাদের ব্যাংকের কোন কর্মকর্তার বিরুদ্ধে র্দুর্নীতির অভিযোগ নেই। অথচ অধিকাংশ ব্যাংকেই এ ধরনের অভিযোগ রয়েছে। সরকার যেভাবে আমাদের ব্যাংক নিয়ে যাচ্ছে এতে হানাহানি বাড়বে। গরিব মানুষের জন্যই গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে। যে লক্ষ্য নিয়ে এই ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে সেই উদ্দেশ্যে ভেস্তে দিতে পারি না। এতোগুলো লোকের ইচ্ছাকে তলিয়ে যেতে দিতে পারি না। গ্রামীণ ব্যাংক রক্ষার সংগ্রাম অব্যাহত থাকবে।
‘সোশ্যাল বিজনেস ডে’ উপলক্ষে আজ রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনাসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্রদূত বক্তব্য রাখেন। এবারের সোশ্যাল বিজনেস ডে’র মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর জাস্টিস এন্ড হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট কেরি কেনেডি।
অনুষ্ঠানে ড. ইউনূস বলেন, বেকারত্ব সব জায়গায় রয়েছে। কিন্তু একজন মানুষও বেকার থাকবে না। এটাই আমাদের চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে সোশ্যাল বিজনেস। তিনি বলেন, আমরা চাকরিপ্রার্থী হিসেবে শিক্ষার্থীদের তৈরি করছি। মানবিক গুণাবলীর অধিকারী হিসেবে এটি  লজ্জার। এর কারণ আমাদের শিক্ষা ব্যবস্থাই ভুল।
দিনব্যাপী এই কর্মসূচিতে ৩১টি দেশের ২৭৫ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।