অদম্য মেধাবীরাই বাংলাদেশকে এগিয়ে নেবে : শিবির সভাপতি

cp-sylবাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, যারা প্রতিবন্ধকতা মাড়িয়ে, অক্লান্ত পরিশ্রম করে ভালো ফল লাভ করে পরিবারের মুখ উজ্জল করেছে, তারাই ভবিষ্যত বাংলাদেশের কারিগর। এই অদম্য মেধাবীরাই বাংলাদেশকে এগিয়ে নেবে।

তিনি আজ ছাত্রশিবির সিলেট অঞ্চলের অদম্য মেধাবী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। নানা ধরণের প্রতিবন্ধকতা সত্ত্বেও যারা এসএসসি ও দাখিলে জিপিএ ৫ পেয়েছে, তাদের নিয়ে সিলেটের এক মিলনায়তনে আজ সকাল ১০টায় এই ‘অদম্য মেধাবী সংবর্ধনা’ অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক শাহীন আহমদ খানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে বক্তব্য রাখেন ছাত্রশিবিরের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুহসিনুল কবির।অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কার্যকরি পরিষদ সদস্য আনোয়ারুল ওয়াদুদ টিপু, সিলেট মহানগরী সভাপতি আবদুর রাজ্জাক, সিলেট মহানগরী সেক্রেটারী মাশুক আহমদ প্রমুখ।

শিবির সভাপতি বলেন, বাংলাদেশের ছাত্ররা যে মেধাবী, এ কথা বারবার তারা বিভিন্ন পর্যায়ে ভালো ফল লাভের মাধ্যমে প্রমান করেছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এই মেধাবীদের জন্য পর্যাপ্ত পৃষ্ঠপোষকতার অভাব সবসময়ই থেকে গেছে। যার ফলে অনেক মেধাবীদেরই আমরা ঝরে যেতে দেখি। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার জন্য সরকার কার্যকর উদ্যোগ নিয়ে এগিয়ে আসেনি। এই অবস্থায় আমাদের প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। মেধাবীরা যেন সঠিকভাবে এগিয়ে যেতে পারে, সেই ব্যবস্থা নিশ্চিত করতে হবে। তাহলেই বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাবে।

তিনি সমবেত মেধাবী ছাত্রদের উদ্দেশ্যে বলেন, তোমরা প্রতিবন্ধকতা মাড়িয়ে পথ চলতে শিখেছো। তোমরা দেখিয়েছো, কী করে বাধা মাড়িয়ে সামনে এগুতে হয়। তোমাদের এই চলার গতি অব্যাহত থাকলে বাংলাদেশ একদিন সোনার বাংলায় পরিণত হবে। ছাত্রশিবির সবসময় তোমাদের পাশে থাকবে। আমাদের বিশ্বাস, দৃঢ়তার সাথে পথ চলে একদিন তোমরাই বাংলাদেশকে বদলে দেবে। যে পথ তোমরা পাড়ি দিয়েছো, তাতেই তৃপ্ত হবার সুযোগ নেই। দেশকে ভালোবেসে নিজেদের ক্যারিয়ার গঠনে তোমাদের আরো মনোযোগী হতে হবে।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থার ত্রুটির কারণেই একজন ভালো ছাত্র মাত্রই নৈতিকতার দিক থেকে দৃঢ় চরিত্রের অধিকারী, এ কথা বলা যায় না। আমাদেরকে দায়িত্ব নিয়ে ছাত্রসমাজকে বোঝাতে হবে যে, যে কোন পরীক্ষায় প্রথম হবার সুযোগ সবার না থাকলেও ভালো মানুষ হবার সুযোগ প্রত্যেকের রয়েছে। ছাত্ররা যেন পড়ালেখার পাশাপাশি ভালো মানুষ হবার প্রতিযোগিতায় এগিয়ে থাকে, সেদিকে সবার দৃষ্টি রাখতে হবে।

অনুষ্ঠানে জিপিএ ৫ প্রাপ্ত অদম্য মেধাবীদের সংবর্ধনা স্বরুপ ক্রেষ্ট প্রদানের পাশাপাশি নগদ অর্থ ও বই প্রদান করা হয়। ছাত্রশিবির প্রতিবছরই কেন্দ্র থেকে শুরু করে অঞ্চল, শাখা ও বিভিন্ন পর্যায়ে অদম্য মেধাবী সংবর্ধনার আয়োজন করে আসছে।