ঢাকা ছাড়লেন সুষমা

sushama_81569বিডি রিপোর্ট 24 ডটকম : পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আমন্ত্রণে ৪০ ঘণ্টার ঢাকা সফর শেষে আজ শুক্রবার দুপুর ১টা ৩৫ মিনিটে দিল্লির উদ্দেশ্যে রওনা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতীয় বিমানের একটি বিশেষ ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করেন।

এসময় বিমানবন্দরে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ, ফার্স্ট সেক্রেটারি সুজিত ঘোষসহ দূতাবাসের ঊধ্বর্তন কর্মকতারা উপস্থিত ছিলেন।

দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি সিদ্ধার্থ চক্রবর্তী এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

৪০ ঘণ্টার শুভেচ্ছা সফরে বুধবার রাত সাড়ে ১০টায় ঢাকা আসেন ভারতের এই পররাষ্ট্রমন্ত্রী।

সফরের শেষ দিন শুক্রবার সকালে সাড়ে ১০টার পর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন তিনি।

খালেদার সঙ্গে বৈঠক শেষ করেই জাতীয় সংসদ কার্যালয়ে যান বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে বৈঠক করতে। সেখান থেকেই চলে যান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

খালেদার সঙ্গে বৈঠকের আগে শুক্রবার সকালে ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনা করতে যান ভারতের পররাষ্ট্রমন্ত্রী। তার আগে বৃহস্পতিবার ঢাকায় কর্মব্যস্ত দিন পার করেন সুষমা স্বরাজ।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদের সঙ্গে প্রথমে ১০ মিনিট একান্ত বৈঠক এবং পরবর্তীতে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন।

সেখান থেকে চলে যান তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠকে ভারত সফরের জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো আমন্ত্রণপত্রটি আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার হাতে তুলে দেন সুষমা।

এরপর মধ্যাহ্নভোজ শেষ করে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত হোটেলেই বিশ্রাম নেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

এরপর তিনি চলে যান বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করতে। সেখানে প্রায় ৪০ মিনিট অবস্থান করেন তিনি।

পরে সন্ধ্যা ৭টায় রূপসী বাংলা হোটেলে বাংলাদেশ ইন্সটিটিউট অব স্ট্রাটেজিক স্টাডিজ আয়োজিত ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক’ শীর্ষক সেমিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন।