স্বদেশ নতুন পলাশী বিপর্যয়ের মুখোমুখি দাঁড়িয়ে : গোলাম মোস্তফা ভুইয়া

Pic-23-06২৫৭ বছর পূর্বে পলাশীর প্রান্তরে বিশ্বাসঘাতদের কারণে বাংলার স্বাধীনতা সূর্য্য অস্তমিত হয়েছিল প্রায় ২শত বছরের জন্য। ইস্টইন্ডিয়া কোম্পানির ফাঁদে পড়ে বিশ্বাসঘাতক চক্র শুধু দেশের স্বাধীনতাই বিকিয়ে দেয়নি, ভারতে ইংরেজ শাসনের পটভূমিও সৃষ্টি করেছিল বলে অভিমত প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাপ নেতৃবৃন্দ।

আজ সোমবার দুপুরে নয়াপল্টস্থ যাদু মিয়া মিলনায়তনে ঐতিহাসিক পলাশী দিবসের ২৫৭তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশানাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় নগর সাধারন সম্পাদক মোঃ শহীদুননবী ডাবলু‘র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। আলোচনায় অংশগ্রহন করেন এনডিপি মহাসচিব আলমগীর মজুমদার, কল্যাণ পার্টি ভারপ্রাপ্ত মহাসচিব এম.এম. আমিনুর রহমান, ইসলামিক পার্টি মহাসচিব এম.এ. রশিদ প্রধান, ন্যাপ যুগ্ম মহাসচিব সৈয়দ শাহজাহান সাজু, স্বপন কুমার সাহা, সম্পাদক আনছার রহমান শিকদার, নগর যুগ্ম সম্পাদক মোঃ শামিম ভুইয়া, যুবনেতা মোঃ মশিউর রহমান, ছাত্রকল্যাণ পার্টি সাধারন সম্পাদক শেখ এনামুল হাসান তানিম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এম. গোলাম মোস্তফা ভুইয়া ঐতিহাসিক পলাশী দিবস থেকে শিক্ষা গ্রহন করে দেশবিরোধী শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেছেন, আমরা যখন পলাশীর যুদ্ধ নিয়ে ভাবছি তখন আমাদের স্বদেশ যেন আবার নতুন কোন পলাশী বিপর্যয়ের মুখোমুখি দাঁড়িয়ে আছে। দেশ-জাতির স্বার্থ বিবেচনায় না নিয়ে নতুন নতুন সন্ধিতে জড়িয়ে পড়ার ব্যবস্থা করা হচ্ছে। দেশকে বিদেশীদের বাজারে পরিনত করার একটি জাতিঘাতী প্রবনতাও লক্ষ করা যাচ্ছে।

আলমগীর মজুমদার বলেছেন, পলাশীর প্রান্তরে কোন যুদ্ধ হয়নি, হয়েছিল যুদ্ধ যুদ্ধ খেলা। ভবিষ্যত চিন্তা না করে সন্ধি ও চুক্তি না করলে যে ভয়াবহ পরিনতি ডেকে আনতে পারে পলাশী আমাদের সামনে সেই শিক্ষা হয়ে আছে। বিশ্বাস ঘাতকদের প্রতি ক্ষমা যে বিপদ ডেকে আনে, তারও শিক্ষা রয়েছে পলাশী ট্রাজিটির মধ্যে।

সভাপতির বক্তব্যে মোঃ শহীদুননবী ডাবলু বলেছেন, পলাশীর যুদ্ধমহড়া শুধু ভাগ্য বিপর্যয়ের দিন নয়, ইতিহাসের শিক্ষা নিয়ে নতুন শপথে স্বাধীনতা রক্ষায় অঙ্গীকার পালনের দিন। পশালী আমাদের জাতীয় জীবনে স্বাধীনতার নতুন শপথে বলীয়ান হওয়ার শিক্ষা নিয়ে আসুক বার বার।

বার্তা প্রেরক