ইরাকে মার্কিন হস্তক্ষেপের বিরোধী ইরান : খামেনি

khameni_114802_80693বিডি রিপোর্ট 24 ডটকম : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেছেন, ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, ইরাকে চলমান সন্ত্রাসী তৎপরতার পেছনে রয়েছে মার্কিন নেতৃত্বাধীন পাশ্চাত্য শক্তি। রোববার ইরানের বিচার বিভাগের পদস্থ কর্মকর্তারা সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

খামেনি বলেন, আমরা ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকা বা অন্য কোনো দেশের হস্তক্ষেপের ঘোর বিরোধী। আমরা বিদেশি হস্তক্ষেপ সমর্থন করি না। কারণ আমরা মনে করি ইরাকি সরকার, জনগণ ও ধর্মীয় কর্তৃপক্ষই চলমান অরাজকতা ও সহিংসতা বন্ধ করতে সক্ষম হবে ইনশাল্লাহ।

তিনি বলেন, মার্কিন সহযোগিতা ও হস্তক্ষেপ ছাড়াই ইরাকের জনগণ যা কিছু অর্জন করেছে, তা থেকে তাদের বঞ্চিত করাই চলমান অরাজকতা সৃষ্টির প্রধান উদ্দেশ্য। ইরাকিদের বড় অর্জনগুলোর মধ্যে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, ইরাকের সাম্প্রতিক সংসদ নির্বাচনে ব্যাপক ভোটার উপস্থিতি আমেরিকাকে হতাশ করেছে। কারণ আমেরিকা ইরাককে সব সময় তাদের অধীনস্থ পুতুল রাষ্ট্র হিসেবে রেখে দিতে চায়।