প্রবল বর্ষণে সৈকতের ঝাউবাগান লন্ডভন্ড

imagesএম.শাহজাহান চৌধুরী শাহীন,কক্সবাজার :
কক্সবাজার সৈকতে বনবিভাগ কর্তৃক সৃজিত দৃষ্টিনন্দন ঝাউবিথী এবার সমুদ্র গ্রাস করছে । এত দিন গাছ খেকোরাই ঘিলেখেয়ে ছিল মুল্যবান ঝাউবন। গত ২০ জুন প্রবল বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ঝাউগাছের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ।

জানা গেছে, কক্সবাজার সাগর সৈকতের বিশাল অংশে জেলা প্রশাসনের জমিতে  জাতির জনক বঙ্গবন্ধুশেখ মুজিবুর রহমানের নির্দেশে স্বাধীনতা পরবর্তী সময় কক্সবাজার দক্ষিণ বনবিভাগের কক্সবাজার রেঞ্জ পর্যাক্রমে ঝাউবিথী সৃজন করে।  সৈকতের দৃষ্টিনন্দন ঝাউগাছ গুলো সংঘবদ্ধচোর চক্র বার বার লুট করে আসছিল। এ ঘটনায় বনকর্মীরা বিভিন্ন সময় অভিযান চালিয়েচোর আটক ও ঝাউগাছ উদ্ধারসহ বন আইনে মামলাও করেছে অন্তত দুই ডজন। বনকর্মীরা টহলে থাকায় গাছ চোর চক্রের তৎপরতায় ভাটা পড়লেও এবার প্রকৃতির ছোবলে পড়ছে ঝাউবন।

বনবিভাগ সুত্রে জানা যায়, গত ২০ জুন প্রবল বর্ষণ আর ঝড়ো হওয়ায় কক্সবাজার রেঞ্জের সৈকতে সৃজিত ঝাউবাগান ব্যাপক ক্ষতি সাধিত হয়। সমুদ্রের কারলগ্রাসে উপড়ে যায় ১০টি ঝাউগাছ।  বনকর্মীরা তাক্ষনিক ভাবে অভিযান চালিয়ে দূর্যোগময় রাতে ক্ষতিগ্রস্ত ঝাউগাছ গুলো উদ্ধার করে বন অফিস হেফাজতে নিয়ে আসে।

বনকর্মীরা আরো জানান, ঝড়ে রাতে একদল গাছ চোর ওই ঝাউগাছ গুলো লুটের চেষ্টা করলেও কক্সবাজার রেঞ্জ বনকর্মীদের সর্তক টহল থাকায় পাচারকারীরা পিছুহটে যান।

উদ্ধারকৃত ঝাউগাছের পরিমাণ ২৪ টুকরা বলে জানা যায়।