সীমান্তে কড়া নজরদারির নির্দেশ মমতার

momoবিডি রিপোর্ট 24 ডটকম : পশ্চিমবঙ্গে ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া নজরদারির নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার সন্ধ্যায় উত্তর ২৪ পরগনার পুলিশের শীর্ষ আধিকারিক, মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিধায়ক, সংসদ সদস্য ও মন্ত্রীদের নিয়ে বারাসাতের রবীন্দ্র ভবনে এক রুদ্ধদ্বার বৈঠকে এই নির্দেশ দেন মমতা।

মমতা বলেন, ‘বাংলাদেশ থেকে কোনো দুষ্কৃতকারী যেন সীমান্ত পেরিয়ে ভারতে আশ্রয় না নিতে পারে।’

একই সঙ্গে ভারতীয় ভূ-খণ্ডে ঢুকে গোলমাল বাঁধানো বা খুন করে যেন বাংলাদেশে পালাতে না পারে সে বিষয়ে সীমান্ত এলাকার জেলা ও থানার পুলিশ কর্মকর্তাদের কড়া নির্দেশ দিয়েছেন তিনি।

সম্প্রতি নূর হোসেনের মতো বাংলাদেশের শীর্ষ সন্ত্রাসী কলকাতার কাছে কৈখালির একটি অভিজাত এলাকা থেকে গ্রেফতারের ঘটনায় উত্তর ২৪ পরগনা পুলিশের ঢিলেঢালা নজরদারির বিষয়টি উঠে এসেছে। এ কারণে নজরদারির বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে রাজ্য প্রশাসন।

এ ছাড়া উত্তর ২৪ পরগনার বসিরহাট, সোদপুর এবং রাজারহাট নিউটাউন এলাকায় নিজ দলীয় কর্মীদের মধ্যে মারামারি ও খুনের ঘটনায় পুলিশের ভূমিকায় বিরক্ত মমতা।

মমতার কড়া নির্দেশের পর পশ্চিমবঙ্গ পুলিশ প্রতিটি পাড়ায় সোর্স শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে। শনিবার থেকে প্রতিটি বাসস্ট্যান্ড, রেল স্টেশন ও নদীর ঘাটে সোর্স বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। রাতে সীমান্তবর্তী এলাকার রাস্তা-ঘাটে বাড়ানো হচ্ছে পুলিশি টহল।

বৈঠকের ব্যাপারে বিধায়ক শীলভদ্র দত্ত বলেন, ‘শুক্রবার সন্ধ্যার বৈঠকটি গোপন রাখা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে নিজে জেলায় জেলায় ঘুরে প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। এই বৈঠকেও তেমনই আলোচনা করে বেশ কিছু নির্দেশ দিয়েছেন তিনি।’