সরকারকে বৈধতা দিলে সংলাপ : নাসিম

image_86740_0_79512বিডি রিপোর্ট  24 ডটকম : ‘সংবিধান অনুযায়ী সরকারকে বৈধতা দিলেই সংলাপ হতে পারে’ এমন মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, “তবে স্বাভাবিক অবস্থায় আগামী জাতীয় নির্বাচনের আগে সংলাপের কোনো সুযোগ নেই।”

মঙ্গলবার দুপুরে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বঙ্গবন্ধু গ্রাম পরিষদ ও বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির মহাসমাবেশে বিএনপির সংলাপের আহ্বান প্রসঙ্গে নাসিম এসব কথা বলেন।

সোমবার রাতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রীর উদ্দেশে খালেদা জিয়া বলেছেন তিনি জনগণের নেত্রী। তাই তার সঙ্গে সরকারকে সংলাপ করতেই হবে। বিএনপি প্রধানের এ বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, “আপনি (খালেদা জিয়া) বলেছেন আপনি জনগণের নেত্রী, সরকারের সঙ্গে আলোচনা চান। তবে জনগণের নেত্রী হলে তো জনগণের ভাষা বুঝতে হবে। কিন্তু গত নির্বাচনের আগে আপনি সেটা বোঝেননি, নির্বাচনের ট্রেন মিস করেছেন। এখন আফসোস করে লাভ কী বলেন।”

খালেদা জিয়ার উদ্দেশে নাসিম বলেন, “আপনি যদি সংলাপ চান, তাহলে প্রকাশ্যে বলুন আগামী জাতীয় সংসদ নির্বাচনে এই সরকারের অধীনেই অংশ নেবেন। তাহলেই সংলাপের বিষয়ে ভেবে দেখা যাবে।”

ঈদের পর বিএনপির আন্দোলন যাবে- এ প্রসঙ্গে নাসিম বলেন, “বিএনপি যে ঈদের পর আন্দোলন করবে, সেই ঈদ বাংলাদেশে কখনো হবে না।”

এদিকে সমাবেশে গ্রাম ডাক্তারদের নিবন্ধন দিতে একটি কমিটি করার কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ডাক্তার হবেন রোগীকে সেবা করার জন্য, কাউকে মারার জন্য নয়। সবাইকে সহনশীল হতে হবে। অপরাধ করলে কাউকে ছাড় দেয়া হবে না। ”

তিনি বলেন, “গ্রাম ডাক্তাররা এখনো নিবন্ধনহীন। এ জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হবে। তিন মাসের মাধ্যমে ওই কমিটি কীভাবে, কোন উপায়ে, কী কী যোগ্যতা থাকলে ডাক্তারদের নিবন্ধন দেয়া যায়, সেটা নির্ধারণ করবে। কিন্তু ভুয়া ও জাল ডাক্তারকে সহায়তা করা হবে না।”

এতে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াও বক্তব্য দেন।

সংগঠনের সভাপতি আবদুস সাত্তারের সভাপতিত্বে সমাবেশে দেশের বিভিন্ন জেলা থেকে বিপুলসংখ্যক গ্রাম ডাক্তার যোগ দেন।