কক্সবাজার শহরে ব্যবসায়ীদের নিরাপত্তা দাবীতে স্মারকলিপি পেশ

coxsbazar pict Sharoklip-16.6.14এম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার :
কক্সবাজার শহরের ফিশারীঘাট মৎস্য ব্যবসায়ীদের ১০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও ব্যবসায়ীদের নিরাপত্তার দাবী জানিয়েছে মৎস্য ব্যবসায়ীরা। গত ১৬ জুন দুপুরে কক্সবাজার মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতির নেতৃবৃন্দপুলিশ সুপারের কাছে স্মারকলিপি পেশ কালে এ দাবী তুলেন তারা। পুলিশ সুপারের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহম্মদ।

স্মারকলিপিতে ব্যবসায়ী নেতৃবৃন্দরা দাবী করেন, পর্যটন শহরের কয়েকটি পয়েন্টে প্রকাশ্যে মৎস্য ব্যবসায়ীদের টাকা ও মালামাল একের পর এক ছিনতাই হওয়ায় তারা চরম উদ্বিগ্ন।

তারা বলেন, দক্ষিণ চট্টগ্রামের বৃহৎ পাইকারী মৎস্য বাজার হচ্ছে ফিশারী ঘাট। এখানে জেলার প্রত্যন্ত অঞ্চল ছাড়াও দেশের বিভিন্ন স্থান হতে ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীরা মাছ ক্রয়ের জন্য আসেন। কিন্তু কক্সবাজার কেন্দ্রীয় বাসটার্মিনাল থেকে ফিশারী ঘাট আসার পথে বাসটার্মিনাল, পশুহাসপাতাল, আলীর জাহাল, খুরুস্কুল রাস্তার মাথা, বার্মিজ মার্কেট ম্যালেরিয়া অফিস গলি, বার্মিম স্কুল গলি, বাজারঘাটা ফায়ার সার্ভিস স্টেশন, ভুলাবাবুর পেট্রোল পাম্প, লালদীগিরপাড় বিলকিস মার্কেট, পৌরসভা কার্যালয় সামনে সহ আরো কয়েকটি পয়েন্টে ওৎপেতে থাকা চিহ্নিত ছিনতাইকারীরা প্রকাশ্যে ছিনতাইয়ের ঘটনা ঘটাচ্ছে।

শুধু গত দেড় মাসে ঈদগাঁওয়ের ছৈয়দ আলম, গুরামিয়া, রামুর লেড়– সওদাগর, অরবিন্দু, সাধন দাশ, দয়াল বাবু, ইসলাম সওঃ, খুরুস্কুলের বাকসু, ইদ্রিচ,খরুলিয়ার কালাম সওদাগর, কলঘরের দিদার সওঃ ও পানিরছড়ার কাইয়েছ এর প্রায় ১০ লাখ টাকা ছিনতাই হয়েছে ওই সব স্থানে। দিনের বেলায় প্রকাশ্যে এ ধরনের ছিনতাই হওয়া গ্রামাঞ্চলের ও দেশের বিভিন্ন স্থানের ব্যবসায়ীরা মাছ কিনতে এখানে আসতে ভয় পাচ্ছে।

বক্তারা বলেন, উল্লেখিত স্পট গুলোতে কোন ধরনের পুলিশী টহল নেই। এসে সুযোগ বুঝে থানার তালিকাভুক্ত ছিনতাইকারী শফি বাহিনী, ইমন বাহিনী, ইষাণ বাহিনী, রকি বাহিনী, রফিক বাহিনী, দিলু বাহিনীসহ বিভিন্ন নামে অস্ত্র ঠেকিয়ে ব্যবসায়ীদের টাকা লুট করা হচ্ছে। বিভিন্ন কৌশল অবলম্বন করে কিছু সিএনজি,টমটম ও মাহিন্দ্র গাড়ী এরা ছিনতাইয়ের কাজে ব্যবহার করছে। মাছের ঝুড়ি দেখেই অবগত হন ছিনতাইকারী চক্র। অনেক ব্যবসায়ী বার বার ছিনতাইকারীর কবলে পড়ে সর্বশান্ত হয়ে গেছেন।

কক্সবাজার মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতির সভাপতি জয়নাল আবদীন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জানে আলম পুতুর , সিনিয়র সহ-সভাপতি মোঃ রফিক সওদাগর, সহ-সভাপতি মোঃ আলা উদ্দিন, মোঃ আমজাদ সওদাগর, যুগ্ন সাধারণ সম্পাদক এসএম হেলাল সওঃ, আবদুল মতলব, সাংগঠনিক সম্পাদক কাজী বাদশা হোসেন, দপ্তর সম্পাদক মমতাজ সওঃ, অর্থ সম্পাদক মুজিবুর রহমান মুজিব, ওসমান গণি টুলু, মোঃ সিদ্দিক, সেলিম উল্লাহ, মোহাম্মদ সিদ্দিক সওদাগর সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপি গ্রহণ কালে অতিরিক্ত পুলিশ সুপারতোফায়েল আহম্মদ বলেন, সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে চিহ্নিত ছিনতাইকারীদের গ্রেফতার করা হবে। তিনি সকল মৎস্য ব্যবসায়ীর নিরাপত্তার জন্য পুলিশ সব সময় পাশে থাকবে বলেও আশ্বাস দেন।