তিনদিনের সফরে ঢাকায় কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

combodiaবিডি রিপোর্ট 24 ডটকম : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে আজ সোমবার সকাল ৯টা ৫০ মিনিটে ঢাকায় এসে পৌঁছেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন।

হুন সেন এবং তার সফরসঙ্গীদের বহনকারী কম্বোডীয় বিমানের একটি বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানান। এসময় তাকে গার্ড অব অনার ও রাষ্ট্রীয় অভিবাদন জানানো হয়।

পরে শেখ হাসিনা তার মন্ত্রিসভার সস্যদের পরিচয় করিয়ে দেন। বিমানবন্দরে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

এছাড়া মন্ত্রিপরিষদ সচিব এম. মুশাররাফ হোসইন ভুইঞা, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবদুস সোবহান সিকদার, তিনবাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর তথ্যসচিব প্রমুখ উপস্থিত ছিলেন।

স্বাগত জানানোর পর কম্বোডীয় প্রধানমন্ত্রীকে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে নিয়ে আসা হয়। সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। এ সময়  দেশটির সঙ্গে তিনটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। চুক্তি তিনটি হচ্ছে- দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন, যৌথ বিনিয়োগ সংক্রান্ত এবং সংস্কৃতি বিনিময় চুক্তি। এছাড়াও কৃষিতে প্রযুক্তির ব্যবহার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হবে।

উল্লেখ্য, ২০০১ সালের ২১-২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়া সফর করেছিলেন।