নীলফামারীর হত্যা মামলায় ৭ জনের ফাঁসি

resize_1396939680_79303বিডি রিপোর্ট 24 ডটকম : জমি নিয়ে বিরোধের জেরে প্রায় ছয় বছর আগে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় এক কৃষককে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যার দায়ে সাতজনকে মৃত্যুদণ্ডাদেশ ও দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত।

আজ সোমবার দুপুরে নীলফামারীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা মো. আলমগীর হাসান এ রায় দেন।

মৃত্যুদণ্ডের আদেশপ্রাপ্তরা হলেন-কিশোরগঞ্জ উপজেলার নিতাই ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের ঘাউরা মামুদের ছেলে রফিকুল ইসলাম, আমিন উদ্দিনের ছেলে তুলাব, সৈয়দপুর উপজেলার খাতা মধুপুর ইউনিয়নের জবান আলীর ছেলে আতাহার আলী, জলঢাকা উপজেলার দক্ষিণ কাজিরহাট পূর্বপাড়ার মৃত ওমর আলীর ছেলে মহসীন আলী, রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার আলমবিদিতর গ্রামের মৃত মাহাতাব উদ্দিনের ছেলে মহুবর রহমান, কিশোরগঞ্জ উপজেলার উত্তর কুঠিপাড়া গ্রামের মজিবর রহমানের ছেলে আব্দুর রাজ্জাক ও রংপুর সদর উপজেলার মন্থনা গ্রামের সহিদার রহমানের ছেলে মিন্টু মিয়া।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- সৈয়দপুর উপজেলার খাতা মধুপুর ইউনিয়নের সিরাজ উদ্দিনের ছেলে রফিকুল ইসলাম ও অফিসার রহমান।

যাবজ্জীবন কারাদণ্ডের আদেশপ্রাপ্তদের ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুইজনকে খালাস দিয়েছেন আদালত।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, কিশোরগঞ্জের নিতাই ইউনিয়নের নয়ন খাল এলাকা থেকে ২৮ জুলাই হাত-পা বাঁধা অবস্থায় আব্দুল জব্বারের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় নিহতের ছেলে আব্দুস সালাম বাদী হয়ে ১২ জনকে আসামি করে মামলা দায়ের করেন। জমি-জমা সংক্রান্ত বিরোধের জের ধরে ২০০৮ সালের ২৭ জুলাই রাতে আসামিরা জব্বারকে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করেন।