সেনবাগে অনির্দিষ্টকালের জন্য অটোরিকশা ধর্মঘট

nawakhaliনোয়াখালী প্রতিনিধি:
নোয়াখালীর সেনবাগের নতুন বাজারে অটোরিকশা চালককে মারধরের প্রতিবাদে ছমিরমুন্সীরহাট-কুতুবেরহাট সড়কে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিকেরা। গতকাল বুধবার সকাল থেকে এ ধর্মঘট শুরু হয়। এর ফলে গতকাল ওই সড়ক দিয়ে কোন সিএনজি চালিত অটোরিকশা চলাচল করেনি। এতে যাত্রীরা সীমাহীন ভোগান্তির শিকার হন।

স্থানীয় সুত্র জানায়, অটোরিকশার ভাড়া কমানোর দাবিতে গত শুক্রবার ছমিরমুন্সীরহাট-কুতুবেরহাট সড়কের নতুন বাজার অবরোধ করেন স্থানীয়রা। এ নিয়ে রাতে স্থানীয়দের সঙ্গে শ্রমিক-মালিক পক্ষের বৈঠকে ছমিরমুন্সীরহাট থেকে নতুন বাজার পর্যন্ত ভাড়া ২০ টাকা থেকে কমিয়ে ১৫ টাকা করা হয়।

গত মঙ্গলবার বিকেলে নতুন বাজার এলাকার লোকজন পুণরায় ভাড়া কমিয়ে ১০ টাকা করার দাবিতে সড়কে গাছ ফেলে অবরোধ করে এবং কয়েকজন অটোরিকশা চালকে মারধর করে। এ ঘটনা শোনার পর শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম পাটোয়ারি ও মালিক সমিতির সাধারণ সম্পাদক আলা উদ্দিন সেখানে গেলে তাঁদের লাঞ্ছিত করে স্থানীয়রা।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলেও তাঁরা স্থানীয়দের উত্তেজনা দেখে কিছুক্ষন পর তাঁরা থানায় ফিরে যায়। এর পর রাতে শ্রমিক ও মালিক সমিতির নেতারা বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য ওই সড়কে অটোরিকশা না চালানোর সিদ্ধান্ত নেন।

মালিক সমিতির সাধারণ সম্পাদক আলা উদ্দিন বলেন, চালকদের মারধর করায় চালকেরাই গাড়ি না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। আমরা তাঁদের সিদ্ধান্তের সঙ্গে একমত প্রকাশ করেছি।

সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মমিনুল ইসলাম বলেন, মঙ্গলবার বিকেলে চালকদের মারধর ও সড়ক অবরোধের খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। তবে ধর্মঘটের বিষয়টি তাঁর জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।