মুক্ত ৭ বাংলাদেশি নাবিক ফিরছেন বৃহস্পতিবার

albedo-original_78519বিডি রিপোর্ট 24 ডটকম : সোমালিয়ার জলদস্যুদের হাতে প্রায় সাড়ে তিন বছর আটক থাকার পর মুক্তি পাওয়া বাংলাদেশের সেই সাত নাবিক বৃহস্পতিবার দেশে ফিরছেন।

তারা হলেন- সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ি ইউনিয়নের সুলতানপুরের গোলাম মোস্তফা, ধুলিহর ইউনিয়নের ভালুকা চাঁদপুর গ্রামের হাবিবুর রহমান, একই গ্রামের নুরুল হক, সাতক্ষীরার আশাশুনির কুল্যার আবুল কাশেম, চাঁদপুর জেলার লিমন সরকার, চট্টগ্রামের আমিনুল ইসলাম ও জাকির হোসেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা ৪০ মিনিটে কেনিয়ার রাজধানী নাইরোবি থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন তারা। তাদের অভ্যর্থনা জানাতে সরকারি কর্মকর্তারাও বিমানবন্দরে থাকবেন।

গত শুক্রবার ছাড়া পাওয়ার পর থেকে এই সাত নাবিক নাইরোবি রয়েছেন। তারা সবাই পুরোপুরি সুস্থ রয়েছেন বলে মন্ত্রণালয় জানিয়েছে।

২০১০ সালের ২৬ নভেম্বর সোমালীয় জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া মালয়েশিয়ার পতাকাবাহী জাহাজ এমভি আলবেডোতে কর্মরত ছিলেন ওই সাত বাংলাদেশি। তাদের মুক্তির জন্য ছয় লাখ ডলার মুক্তিপণ দাবি করেছিল জলদস্যুরা।

বাংলাদেশ সরকারের উদ্যোগ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মধ্যস্থতায় অপহৃত ওই সাত নাবিককে গত শুক্রবার জীবিত অবস্থায় ফেরত দেয় অপহরণকারীরা। এরপর তাদেরকে জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক দফতরের (ইউএনওডিসি) একটি বিশেষ বিমানে কেনিয়ার রাজধানী নাইরোবিতে নেওয়া হয়।