মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেবে বাংলাদেশ

44879_BangladeshBurmaBorder-BorderFenceবিডি রিপোর্ট 24 ডটকম : মাদক ও চোরাচালান নিয়ন্ত্রণে মিয়ানমার সীমান্তে রিংরোড এবং কাঁটাতারের বেড়া নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। কয়েকটি ধাপে এই নিরাপত্তা ব্যবস্থা তৈরি করা হবে।  এ ছাড়া সীমান্ত নিরাপত্তা বাহিনী বিজিবির সার্বক্ষণিক টহল কার্যক্রম পরিচালনা করে, নিচ্ছিদ্র তল্লাশি ও নজরদারি বাড়িয়ে মাদক চোরাচালান নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে সংসদকে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের উত্তরে সংসদকে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সীমান্তে অপরাধ দমন তথা মাদকদ্রব্য চোরাচালান প্রতিরোধকল্পে প্রতিবেশী রাষ্ট্র ভারত, মিয়ানমার ও আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশের স্থল সীমান্তে কাঁটাতারের বেড়া এবং তৎসংলগ্ন রিংরোড রয়েছে। এই রিংরোড দিয়ে গাড়িতে টহলের মাধ্যমে সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করা হয়। প্রতিবেশী দেশ ভারত রিংরোড ও কাঁটাতারের বেড়ার মাধ্যমে সীমান্তে নিরাপত্তা জোরদার করলেও বাংলাদেশ সীমান্তে এ ধরনের কোনো ব্যবস্থা নেই। তবে সরকার মিয়ানমার সীমান্তে ২৮৫ কিলোমিটার রিংরোড ও কাঁটাতারের বেড়া নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। কয়েকটি ধাপে এই নিরাপত্তা ব্যবস্থা তৈরি করা হবে।