রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামকে স্মরণ করলো ইউল্যাব

01বিডি রিপোর্ট 24 ডটকম : বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ সাহিত্যিক রবীন্দ্রনাথ ঠাকুর এবং বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলাম এর জন্ম বার্ষিকী উপলক্ষে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) গত ৮ জুন ২০১৪ তারিখে ধানমন্ডিস্থ নিজস্ব ক্যাম্পাসের মিলনায়তনে “রবীন্দ্র-নজরুল জন্মোৎসব” অনুষ্ঠানের আয়োজন করে।

ইউল্যাবের ইউল্যাবের উপ-উপাচার্য অধ্যাপক এইচ. এম. জহিরুল হক, অনুষ্ঠানে আগত অতিথিদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য প্রদান করেন। রবীন্দ্রনাথ ঠাকুরের একটি সমবেত সঙ্গীতের মধ্য দিয়ে মুল অনুষ্ঠানটি শুরু হয়।ইউল্যাবের সংস্কৃতি সংসদের সদস্যরা সমবেত সঙ্গীতটি পরিবেশন করে।

রবীন্দ্রনাথ এবং কাজী নজরুল ইসলামের মধ্যকার সম্পর্ক নিয়ে আলোকপাত করেন ইউল্যাব এমিরেটস অধ্যাপক এবং নজরুল গবেষক রফিকুল ইসলাম, ড. বেগম জাহান আরা, অধ্যাপক কাজী মদিনা এবং ড. তপতি রানী সরকার । আলোচনার ফাঁকে ফাঁকে সংস্কৃতি সংসদের সদস্যরা রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলামের কিছু গান ও কবিতা পরিবেশন করেন। ড. বেগম জাহান আরা, অধ্যাপক কাজী মদিনা এবং ড. তপতি রানী সরকার উপস্থিত অতিথিদের রবীন্দ্রনাথ ও নজরুল এর বেশ কিচু কবিতা আবৃত্তি করে শোনান। এছাড়াও অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলো রবীন্দ্রনাথ এবং নজরুল এর স্বকণ্ঠে গান ও কবিতা আবৃত্তি’র ভিডিও প্রদর্শন।

কাজী নজরুল ইসলামের একটি সমবেত সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।হয়।অনুষ্ঠানে আগত অতিথি এবং অংশগ্রহণকারী সকলেই বাঙালির ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে যা কিনা অনুষ্ঠানটিকে আরো উৎসবমুখর করে তোলে।

অন্যান্যদের মধ্যে রেজিস্ট্রার লেঃ কর্নেল মোঃ ফয়জুল ইসলাম, অধ্যাপক আবুদল মান্নান, ইউল্যাবের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী এবং অন্যান্য অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।