লক্ষ্য বিলাসের বাজেট, প্রবৃদ্ধি অর্জন অসম্ভব

26777_2বিডি রিপোর্ট 24 ডটকম : প্রস্তাবিত ২০১৪-২০১৫ অর্থ বছরের বাজেটকে বিলাসী আখ্যায়িত করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি বলেছে, বাজেটে প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন সম্ভব নয়। একই সঙ্গে কালো টাকা সাদা করার মৌন সম্মতির সমালোচনা করেছে সংস্থাটি। আজ সকালে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বর্তমান রাজনৈতিক ও বিনিয়োগ প্রেক্ষাপট অব্যাহত থাকলে প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন সম্ভব হবে না। বাজেটের সার্বিক ঝুঁকি সামাল দিতে আর্থিক সংস্কার জরুরি বলেও মত দেন তিনি। রাজনৈতিক অস্থিতিশীলতা সার্বিক অর্থনীতিতে প্রভাব ফেলে উল্লেখ করে তিনি বলেন, এ সমস্যা থেকে উত্তরণের জন্য সিপিডি আগে থেকে বলে আসছে যে অন্তর্ভুক্তি ও সমঝোতামূলক রাজনীতি চালু করা খুবই জরুরি। কালো টাকাকে সাদা করার প্রস্তাবের সমালোচনা তিনি বলেন, অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় কালো টাকা সাদা করার বিষয়ে স্পষ্ট কিছু বলেননি। অর্থাৎ নীরবতার মধ্য দিয়ে কালো টাকা সাদা করার সম্মতি দিয়েছেন তিনি। এটি ঠিক হয়নি। এটি বৈপরীত্যের নীতি।
রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ড. দেবপ্রিয় বলেন, ব্যক্তি পর্যায়ে কর রেয়াতের যে মাত্রা রয়েছে, তা ২ লাখ ২০ হাজার টাকা। মূল্যস্ফীতির ধারার সঙ্গে মিল রেখে এটি আরো ৩০ হাজার টাকা বাড়ানো উচিত।
রাজস্ব আয়ের খাত প্রসঙ্গে সিপিডির এই ফেলো বলেন, রাজস্ব আদায়ের ক্ষেত্রে আয়কর থেকেই বেশি আয় হবে। এটিই হওয়া উচিত। গত বছর টেলিফোন লাইসেন্স ফি’র মতো বড় ধরনের আয়ের খাত এবার নেই। রাজস্ব ব্যয়ের ৪২ শতাংশই সরকারের কাছে চলে যাবে। ১০ হাজার কোটি টাকাই যাবে অর্থ মন্ত্রণালয়ে।
সংবাদ সম্মেলনে সিপিডি’র নির্বাহী পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন, অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান, আনিসাতুল ফাতেমা উপস্থিত ছিলেন।