অবাধ ও স্বাধীন মিডিয়া গণতান্ত্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ

26519_leadবিডি রিপোর্ট 24 ডপকম : আবারও বাংলাদেশে সংবাদপত্রের স্বাধীনতার প্রসঙ্গ উঠে এলো যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে। এতে ডেপুটি মুখপাত্র মেরি হার্ফ বললেন, বাংলাদেশ সহ যেকোন দেশের জন্য অবাধ ও স্বাধীন মিডিয়া গণতান্ত্রিক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একজন সাংবাদিক দৈনিক আমার দেশের সম্পাদক মাহমুদুর রহমানের বিষয়টি তুলে ধরলে মেরি হার্ফ এ কথা বলেন।
এখানে সরাসরি সেই কথোপকথন তুলে ধরা হলো:
প্রশ্ন: আপনাকে ধন্যবাদ মেরি। আমার প্রশ্ন বাংলাদেশ নিয়ে, বাংলাদেশের সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে।
মেরি হাফ: আমি হয়তো সেটা বুঝতে পেরেছি।
প্রশ্ন: আমার পত্রিকার বিশিষ্ট সম্পাদক মাহমুদুর রহমান দু’ বছর ধরে জেলে।
মেরি হার্ফ: আপনি এ বিষয়টি অনেকবার তুলে ধরেছেন।
প্রশ্ন: তার স্বাস্থ্য ভাল নয়। তার স্ত্রীকে তার সঙ্গে সাক্ষাত করতে দেয়া হচ্ছে না। এটা বিরাট উদ্বেগের বিষয়। তার শারীরিক অবস্থা ভাল নয়Ñ এ জন্য তার দেখাশোনা করার জন্য স্ত্রীর মতো কাছের লোকজন তার কাছে থাকা দরকার। আপনি কি এ বিষয়টি সম্পর্কে জানেন অথবা আমাদের চারদিকে আরেকজন আরশাদ সহ যেসব সাংবাদিক আছেন তাদের জন্য এ প্রশ্নটি নেবেন। আরেকজন আরশাদ নিয়ে আমি সবসময়ই মজা করি। আরশাদ এখানে আছেন। আছেন আরেকজন আরশাদ।
মেরি হার্ফ: আরেকজন আরশাদ!
প্রশ্ন: আমি এ বিষয়ে কাজ করছিলাম। আপনি কি…
মেরি হাফ: আমরা বলেছি বাংলাদেশ সহ যেকোন দেশের গণতান্ত্রিক উন্নয়নের জন্য অবাধ ও স্বাধীন মিডিয়া গুরুত্বপূর্ণ। আপনি যতবার এ প্রশ্ন তুলেছেন আমি মনে হয় এ কথাই বলেছি। আমরা বাংলাদেশ ও সারা বিশ্বে অবাধ মত প্রকাশকে অব্যাহতভাবে সমর্থন দিয়ে যাব। আমরা সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে সরকারের কাছে আমাদের উদ্বেগ তুলে ধরেছি। এ উদ্বেগ তুলে ধরেছি আমাদের মানবাধিকার বিষয়ক ২০১৩ সালের রিপোর্টে। ধন্যবাদ।