ভারত থেকে ‘বাংলাদেশি’ তাড়াতে রোডম্যাপ মোদির

modi_76889বিডি রিপোর্ট 24 ডটকম : নয়া দিল্লিতে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে ‘বাংলাদেশি’ বিতাড়নের বিষয়টি সবচেয়ে গুরুত্ব পেয়েছে।
ভারত থেকে অবৈধ ‘বাংলাদেশি’ তাড়াতে রোডম্যাপ তৈরি করেছে মোদি সরকার। এ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত একাধিক পদক্ষেপ নিয়েও আলোচনা চলছে।
ভারতের প্রভাবশালী দৈনিক যুগশঙ্খ মঙ্গলবার এ খবর দিয়েছে।
পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, অনুপ্রবেশ ঠেকাতে ও ভারতে অবস্থানরত অবৈধ ‘বাংলাদেশি’ তাড়াতে কঠোর পদক্ষেপের জন্য সোমবারের মন্ত্রিপরিষদ বৈঠকে সরব ছিলেন আসাম বিজেপি’র সভাপতি ও কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়াল। এ বিষয়টি নিয়ে কঠোর পদক্ষেপ নিতে মন্ত্রিপরিষদের কাছে আবেদন জানিয়েছেন তিনি।
যুগশঙ্খের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে প্রায় সাড়ে তিন ঘণ্টাব্যাপী মন্ত্রিপরিষদের বৈঠকে ভারত থেকে অবৈধ ‘বাংলাদেশি’ তাড়ানোর বিষয়ে রোডম্যাপ তৈরির ওপর গুরুত্ব দেয়া হয়।
বৈঠকে ভারতে ‘বাংলাদেশি’ অনুপ্রবেশ রুখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত একাধিক পদক্ষেপ নিতেও আলোচনা করা হয়।
এদিকে বিজেপি’র উপ-সভাপতি মুক্তার আব্বাস নকবি জানিয়েছেন, নির্বাচনী প্রচারের সময় মোদি আসাম ও পশ্চিমবঙ্গসহ উত্তর পূর্বের রাজ্যগুলোতে যে সব প্রতিশ্রুতি দিয়েছেন তা নিশ্চতভাবে কার্যকর করা হবে।
প্রসঙ্গত, আসামে নির্বাচনী প্রচারে গিয়ে মোদি বলেছিলেন, অবৈধ অনুপ্রবেশকারী ‘বাংলাদেশি’দের যেকোনোভাবে দমন করা হবে। এ বিষয় নিয়ে কোনো আপস করা হবে না। আর পশ্চিমবঙ্গে এক নির্বাচনী সভায় বলেছিলেন,১৬ মে’র পর বাক্স-প্যাটরা গুছিয়ে ‘বাংলাদেশি’দের ফেরত পাঠানো হবে।
যুগশঙ্খের প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইতিমধ্যেই আসামে ‘বাংলাদেশি’দের তাড়াতে জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এরআরসি) কাজ শুরু করেছে।
এই প্রকল্পের মোডালিটিক্স প্রস্তুত থেকে শুরু করে অর্থের মাপকাঠি স্থির করা হয়েছে। এই প্রকল্পের কাজে ২৬৫ কোটি রুপি ব্যয় ধরা হয়েছে।