ছাত্রশিবিরের সপ্তাহ ব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

বিডি রিপোর্ট 24 ডটকম :unnamedপূর্ব ঘোষিত সপ্তাহ ব্যাপি বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। আজ রাজধানীতে কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার গাছের চারা রোপণ ও বিতরণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।
অনুষ্ঠানে কেন্দ্রীয় ছাত্রআন্দোলন সম্পাদক জাকির হোসেন সেলিম, সমাজসেবা সম্পাদক শেখ এনামুল কবির, তথ্য সম্পাদক শরীফ রায়হান, ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারী এম ফয়সাল পারভেজ, অর্থসম্পাদক তারিক হাসান, প্রশিক্ষণ সম্পাদক কামরুল হাসান, প্রচার সম্পাদক আশিকুর রহমান আসিফ, রুহুল আমিনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
কর্মসূচি সফল করার আহবান জানিয়ে শিবির সভাপতি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দেশ পরিবেশগত ভাবে হুমকির মুখে আছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। তাছাড়া প্রায় প্রতিবছরই সিডর, আইলা, মহাসেনের মত প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করতে হয় বাংলাদেশকে। আর এসব প্রাকৃতিক দূর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে গাছপালা সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। অন্যদিকে ইসলামে গাছ লাগনোর কাজকে সদকাহ জারিয়াহ উল্লেখ করা হয়েছে। কিন্তু দিন দিন অনিয়ন্ত্রিত বৃক্ষ নিধনের ফলে দেশের পরিবেশ হুমকির মুখে পড়ছে। তাই এখন বৃক্ষরোপণের কোন বিকল্প নেই ।
উল্লেখ্য ১০ই জুন থেকে ১৬ জুন পর্যন্ত বৃক্ষরোপণ কর্মসূচি ঘোষনা করেছে ছাত্রশিবির। কর্মসূচি সফল করতে সারাদেশে সকল জনশক্তি একটি করে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা রোপণ ও দুটি করে গাছের চারা বিতরণ করবে। তাছাড়া বর্ণাঢ্য র‌্যালি, বৃক্ষ নিধন রোধে জনসচেতনা তৈরী, বৃক্ষ রোপনে উদ্বুদ্ব করনের জন্য ব্যানার, ফেষ্টুন ও ষ্টিকার লাগানোর মাধ্যমে কর্মসূচি পালন করবে ছাত্রশিবির।

অন্যদিকে কর্মসূচিকে সফল করতে রাজধানীসহ দেশে বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মাধ্যমে বৃক্ষরোপন কর্মসূচি পালন করছে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

কক্সবাজার সরকারি কলেজ
কেন্দ্রীয় কর্মসূচি সফল করতে বৃক্ষরোপন ও বিতরণ করে ছাত্রশিবির কক্সবাজার সরকারি কলেজ শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান। বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন কলেজের অধ্যক্ষ একে এম ফজলুল করিম। এ সময় শহর সভাপতি জনাব দিদারুল ইসলাম সেক্রেটারি জাহাঙ্গীর আলম, অফিস সম্পাদক তৈয়বউল্লাহ ও কলেজ সভাপতি আকতার হোসাইনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেণ।
ঢাকা মহানগরী দক্ষিণ
বৃক্ষরোপন কর্মসূচি উপলক্ষে রাজধানীতে বৃক্ষরোপন, বিতরণ ও বর্ণাঢ্য র‌্যালি করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাখা সভাপতি রাশেদুল হাসান রানা। এসময় শাখার সেক্রেটারী মাইনউদ্দিন মৃধাসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
রাজশাহী মহানগরী
কেন্দ্র কর্তৃক ঘোষিত জাতীয় বৃক্ষোরোপন অভিযান-২০১৪ উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির রাজশাহী মহানগরী। সকাল ৮টায় র‌্যালীটি নগরীর সাহেব বাজার মণিচত্ত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে লোকনাথ স্কুলের সামনে শেষ হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন রাজশাহী মহানগর ছাত্রশিবিরের সেক্রেটারী ডা. আনোয়ারুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন মহানগর ছাত্রশিবিরের সাংগঠনিক সম্পাদক মারুফুল ইসলাম, সমাজসেবা সম্পাদক সাঈদ আমীন, অর্থ সম্পাদক জসীম উদ্দিন, শিক্ষা সম্পাদক রফিকুল ইসলাম, সাহিত্য সম্পাদক ইউসুফ আলী, পাঠাগার সম্পাদক রফিকুল ইসলাম রতন প্রমুখ নেতৃবৃন্দ।
মৌলভীবাজার শহর
কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে মৌলভীবাজার শহরে বৃক্ষরোপন অভিযান র‌্যালী, বৃক্ষের চারা বিতরণ ও বৃক্ষরোপন করেছে ছাত্রশিবির মৌলভীবাজার শহর শাখা। র‌্যালীটি শহরের চৌমূহনা চত্বর থেকে শুরু হয়ে কুসুমবাগ পয়েন্টে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার শহর সভাপতি মু. ফখরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার শহর শিবিরের সাবেক সভাপতি হাফেজ তাজুল ইসলাম, সাবেক জেলা সভাপতি মাওলানা আহমদ ফারুক ও মৌলভীবাজার শহর এবং জেলা শাখার অন্যান্য দায়িত্বশীলবৃন্দ। সমাবেশ শেষে সাধারণ ছাত্রদের মাঝে গাছের চারা বিতরণ করা হয় এবং বিভিন্ন স্থানে বৃক্ষরোপন করা হয়।