দিনাজপুরে ধান, চ্যাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন

dinajpur-14-150x150মো.নুরুন্নবী বাবু.দিনাজপুর প্রতিনিধি :
দিনাজপুরে ৩১ টাকা কেজি দরে ১ লক্ষ ৬ হাজার ৬২৫ মেট্রিকটন চাল এবং ২০ টাকা কেজি দরে ৫হাজার ৪শ মেট্রিকটন ধান ক্রয়ের লক্ষ্যমাত্র নির্ধারন করা হয়েছে ।

দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা আব্দুল কাদের জানান, গত ১ জুন থেকে জেলার ১৩টি উপজেলায় অবস্থিত ২৬ টি এলএসডি খাদ্য গুদাম এবং জেলায় অবস্থিত সিএসডি খাদ্য গুদামে চালকল মালিকদের নিকট থেকে সরকারের বেধে দেয়া মূল্য অনুযায়ী চাল ক্রয় শুরু করা হয়েছে।

২ জুন পর্যন্ত জেলায় সাড়ে ৭ হাজার মেট্রিকটন চালকল মালিকদের নিকট থেকে চাল সংগ্রহ করা হয়েছে। আগমী ৩১ আগষ্ট পর্যন্ত চাল ক্রয় অভিযান অব্যাহত থাকবে। তিনি এই প্রতিনিধি নুরুন্নবী বাবুকে আরো জানান, এবারে খাদ্য অধিদপ্তরের ঘোষিত চাল ও ধান ক্রয় লক্ষ্যমাত্রা অনুযায়ী জেলার ১৩টি উপজেলার চালকল মালিকদের নিকট থেকে ৩১ টাকা কেজি দরে ১ লক্ষ ৬ হাজার ৬২৫ মেট্রিকটন চাল এবং ৫ হাজার ৪শ মেট্রিকটন ধান ক্রয় করা হবে। চাল ক্রয় করতে ইতিমধ্যেই ১ হাজার ৫৫৬ জন চালকল মালিকদের সাথে খাদ্য বিভাগের চুক্তি সম্পদন করা হয়েছে। এর  মধ্যে ১ হাজার ৪৫২ জন সাধারন চালকল মলিক এবং ১০৪ জন অটো রাইস মিল মালিক চুক্তি করেছে। চুক্তিকৃত চাল আগমী ৩১ আগষ্টের মধ্যে জেলা খাদ্য বিভাগের এলএসডি এবং সিএসডি খাদ্য গুদামে সরবরাহ করবে। ধান ক্রয় লক্ষ্যমাত্রা সরাসরি কৃষকদের নিকট থেকে ক্রয় করা হচ্ছে। এ পর্যন্ত ২ হাজার ১৫২ মেট্রিকটন ধান কৃষকদের নিকট থেকে সরাসরি ক্রয় করা হয়েছে।

সূত্রটি জানায়, জেলার ২৬টি এলএসডি এবং ১টি সিএসডি গুদামে ধারন ক্ষমতা ৮৭ হাজার মেট্রিকটন। এসব গুদামে বর্তমানে পূর্বের ৩১ হাজার ৫শ মেট্রিকটন চাল এবং সাড়ে ৩ হাজার মেট্রিকটন গম মজুত রয়েছে। ##