মনপুরায় পাওয়া ডলফিনটি মৃত অবস্থায় আবার মেঘনায় ফেলে দেওয়া হয়েছে

Monpura Dalpin fish picমোঃ ছালাহউদ্দিন, মনপুরা প্রতিনিধি :
মনপুরার মেঘনায় জেলের জালে পাওয়া প্রায় ৫ মন ওজনের বিশালাকৃতির ডলফিনটি আবার মেঘনায় ফেলে দেওয়া হয়েছে। প্রশাসনের কোন সহযোগীতা না পেয়ে অবশেষে জেলেরা এটি মেঘনায় ফেলে দিতে বাধ্য হয়েছেন বলে জানা গেছে। মরে যাওয়া ডলফিনটি মাটিতে পূঁতে না রেখে নদীতে ফেলে দেওয়ায় পরিবেশ দূষনের পাশাপাশি নানা ধরনের রোগ জীবানু আক্রমনের আশংকা করা হচ্ছে।

উপজেলার মনপুরা ইউনিয়নের ৭ নং ওয়ার্ড ঈশ্বরগঞ্জ গ্রামের বাসিন্দা জেলে খোকন মাঝি জানান, রবিবার ৪ টায় নদীতে ফেলা তার ইলিশের জালে প্রথমে বিশালাকৃতির একটা যেকোন মাছের উপস্থিতি টের পেয়ে প্রাথমিকভাবে খুশী হই। পরে এটিকে লোকালয়ে নিয়ে গেলে স্থানীয়রা এটাকে ডলফিন বলে নিশ্চিত করেন। ডলফিনটি আমি স্থানীয় রামনেওয়াজ ঘাটে বিক্রির জন্য মৎস্য ব্যবসায়ীদের দ্বারস্থ হই। অনেক্ষন চেষ্টা তদবির করার পরও কেউ রাজি হননি। এছাড়া প্রশাসনের পক্ষ থেকেও কোন ধরনের খোজ খবর এবং সহযোগীতা না পেয়ে একান্ত বাধ্য হয়েই ডলফিনটি আবার মেঘনায় ফেলে দিয়েছেন বলে তিনি জানান। প্রায় ৯ বছর আগে মনপুরার হাজীরহাট ঘাট সংলগ্ন মেঘনায় এক জেলের জালেও যে ডলফিন ধরা পড়েছিল তা প্রশাসনের সহযোগীায় মাটিতে পুঁতে ফেলা হয়েছিল। অথচ এবারের ডলফিনটি নিয়ে প্রশাসনের কোন মাথা ব্যাথাই ছিলনা।

এবিষয়ে মনপরা উপজেলা নির্বাহী অফিসার  আবদুল্লাহ আল বাকী সাংবাদিকদের বলেন, তিনি খবর পেয়ে ওসিকে ব্যবস্থা নিতে  নির্দেশ দিয়েছেন। শেষ পর্যন্ত কি করা হয়েছে তিনি জানেন না।