শাপলাপুর ইউপি নির্বাচন ফের স্থগিত হওয়ার আতংকে সম্ভাব্য প্রার্থীরা

coxsbazar.3এম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার :

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী শাপলাপুর ইউনিয়ন পরিষদের স্থগিত নির্বাচনের তফসিল ঘোষনা করেছে নিবার্চন কমিশন। ঘোষিত তফশীল অনুযায়ী আগামী ২৮ জুন এই ইউনিয়নেভোট গ্রহণ অনুষ্টিত হবে। গত ২০০৩ সালে এ ইউনিয়ন পরিষদের নির্বাচন হয়েছিল । পরে স্থগিতও ঘোষণা করা হয়। এর পর বিভিন্ন সময়ে নির্বাচনের জন্য তফসীল ঘোষনা করা হলেও একাদিক বার উচ্চ আদালতে রিট দায়ের করার কারনে নির্বাচন স্থগিত হযে যায়।

সুত্রে জানা যায়, গত ২৯ মে নির্বাচন কমিশন এর সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত এক পত্রে শাপলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করেন । দির্ঘ দিন পরে পূনরায় তফসীল ঘোষনা করা হলেও নির্বাচনে অংগ্রহনকারী ইচ্ছুক সম্ভাব্য প্রার্থীদের মাঝে হতাশা বিরাজ করছে । যে কোন সময় নির্বাচনটি স্থগিত হতে পারে এমন আশংকা করছে সম্ভাব্য প্রার্থীরা। তবে নির্বাচন তফশীল ঘোষণা করায় সাধারণ ভোটারদের মাঝে উৎফুল্লতা সৃষ্টি হয়েছে। ঘোষিত তফসলি অনুযায়ী আগামী ৪জুন বুধবার মনোনয়ন জমাদানের শেষ দিন। মনোনয়ন পত্র বাছাই করা হবে ৫ জুন বৃস্থপতিবার। বাতিলকৃত মনোনয়ন পত্র আদেশের বিরুদ্ধে আপিল ৮জুন রবিবার। আপিল নিষ্পত্তীর ১১জুন, প্রার্থীতা প্রত্যহার ১২জুন বৃহস্পতিবার, প্রতীক বরাদ্দ ১৩ জুন শুক্রবার  ও ভোট গ্রহন হবে ২৮জুন শনিবার । শাপলাপুর ইউনিয়নে দায়িত্ব প্রাপ্ত রিটানিং অফিসার উপজেলা প্রকৌশলী মো: মোশারফ হোসেন ২১৪৫নং স্মারক মূলে ১জুন গণবিজ্ঞপ্তী জারি করেছেন। তফসিলে উল্লেখ করা হয়, বিগত সময়ে বিভিন্ন তফসীলে যারা মনোনয়ন পত্র জমা দিয়েছেন তাদের পূনর্রায় মনোনয়ন পত্র জমা দানের প্রয়োজন নেই।

উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, শাপলাপুর ইউনিয়নে ভোটার সংখ্যা রয়েছেন ১৭৪২৩ জন । তৎমধ্যে পুরুষ ভোটার ৮৬৮১ ও মহিলা ভোটার ৮৭৪২জন। বিগত দিনে ঘোষিত তফসীলে চেয়ারম্যান পদে যারা মনোনয়ন পত্র দাখিল করেছিলেন, তাদের মধ্যে আওয়ামীলীগ সমর্থিত কায়দাবাদ এলাকার বর্তমান চেয়ারম্যান এডভোকেট আব্দুল খালেক, সাবেক চেয়ারম্যান জাতীয় পার্টির সমর্থিত  জেমঘাট এলাকার নাজিম উদ্দিন নাজিম, বিএনপি সমর্থিত মিঠাছড়ি এলাকার শাপলাপুর ইউনিয়ন বিএনপির সভাপতি আমিনুল হক চৌধুরী, বারিয়াপাড়ার এলাকারর এডভোকেট রফিক,জামায়াত সমর্থিত সাদেকের কাটা এলাকার নুরুল হক , বুধার পাড়া এলাকার এডভোকেট ইলিয়াছ, ও মো: মনির আহাম্মদ, উত্তর ষাইটমার এলাকার নুর মোহাম্মদ ।

নতুন তফসীলে চেয়ারম্যান পদে ইতোমধ্যে যাদের নাম শুনা যাচ্ছে  তারা হলেন , বর্তমান শাপলাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপিত জেমঘাট এলাকার ডা: ওসমান গনি, মহেশখালী উপজেলা জামায়াত এর আমীর জাকের হোসাইন, বড় বাজার এলাকার সিরাজুল হক সিরাজ , দক্ষিন ষাইটমারা এলাকার বিএনপি সমর্থিত মাষ্টার আব্বাস উদ্দিন প্রমূখ ।

চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিলকারী নাজিম উদ্দিন ও আমিনুল হক চৌধূরী জানান, এই তফসীলে পূনর্রায় প্রতিবন্ধকথা সৃষ্টি না হলে অবশ্যই নির্বাচন করে যাব।