হিলি স্থল বন্দর অচল অবস্থার অবসান ঘটেনি

OLYMPUS DIGITAL CAMERAমো.নুরুন্নবী বাবু.দিনাজপুর প্রতিনিধি :
অবৈধ বিজিবি হস্তক্ষেপ বন্ধে ব্যাবসায়ীদের ৩ দফা দাবি মেনে না নেয়ায় দিনাজপুরের হিলি স্থল বন্দরে সোমবার সকাল-সন্ধ্যা স্বত:স্ফূর্ত হরতাল পালিত হয়েছে। ফলে অনির্দিষ্ট কালের জন্য ডাকা আমদানী-রপ্তানি বন্ধের ৬ ষ্ট দিন অতিবাহিত হলো। অপরদিকে সৃষ্ট সংকটটি নিরসনের লক্ষ্যে দিনাজপুর জেলা প্রশাসকের উদ্যোগে তাঁর কার্যালয়ে সোমবার এক সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হলেও কোন সীদ্ধান্ত ছাড়াই সেটি সমাপ্ত হয় ।

হিলি স্থলবন্দরে চলমান আন্দেলনকে এলাকার সর্ব মহল সমর্থন দিয়ে তৈরী হাকিমপুর সর্বদলীয় সংগ্রাম পরিষদ ও হিলি স্থল বন্দরের ব্যাবসায়ী ও বন্দরটি ব্যাবহারকারী ৫ টি সংগঠনের ব্যানারে তাঁদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে হিলি স্থল বন্দরটি আমদানী-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকার পাশাপাশি কোন প্রকার যানবাহন চলাচল করেনি। ব্যাবসা প্রতিষ্টানও বন্ধ ছিল। যা কোন সময়ের চেয়ে নজির বিহীন।

চলমান অচলাবস্থা থেকে উত্তরণের লক্ষে দিনাজপুর জেলা প্রশাসক শামীম আল রাজীর উদ্যেগে তাঁর কার্যালয়ে এক সমঝোতা বৈঠক অনুষ্টিত হয়। এতে অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন বিজিবি দিনাজপুর সেক্টর কোমান্ডার কর্ণেল মামুন আল মাহমুদ, পুলিশ সুপার রুহুল আমীন, বিজিবি জয়পুরহাট-৩ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল আব্দুর রাজ্জাক তরফদার, বিজিবি ফুলবাড়ি-৪০ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল জাহিদুর রশিদ হাকিমপুর উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন মন্ডল, হাকিমপুর ইউএনও আজাহারুল ইসলাম, হাকিমপুর পৌর মেয়র সাখাওয়াত হোসেন শিল্পী, বাংলাহিলি কাষ্টমস্ সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েসন সভাপতি আবুল কাশেম আজাদ, সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন প্রমুখ। সভায় আবুল কাশেম আজাদ তাঁদের ৩ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান, এরপ্রেক্ষিতে জেলা প্রশাসক শামিম আল-রাজি বলেন, আগে আপনাদের ডাকা চলমান আন্দোলন কর্মসূচীটি প্রত্যাহার করে নেন। পরে আপনাদের দাবিগুলির বিষয়ে বিবেচনা করা হবে। এর প্রেক্ষিতে আবুল কাশেম আজাদ তাঁর প্রস্তাবটি মেনে না নেয়ায় কোন সীদ্ধান্ত ছাড়ায় বৈঠকটি সমাপ্ত হয়। এ ব্যাপারে আবুল কাশেম আজাদের নিকট জানতে চাইলে তিনি বলেন, হিলিতে আজ (গতকাল) সোমবার সন্ধ্যায় আমরা সকল আন্দোলনকারী সংগঠনগুলি ও আমদানীকারকগণের উদ্যেগে বৈঠক

আহ্বনের মাধ্যমে পরবর্তী কর্মসূচী ঘোষনা করা হবে।

প্রসঙ্গত, বিজিবি জয়পুরহাট-৩ ব্যাটালিয়ন আওতাধিন বিজিবি হিলি আইসিপি বিওপি’র সদস্যরা কাষ্টমস্ বিধি বর্হিভূত উপায়ে  গত ২৭/৪/২০১৪ ইং তারিখ হইতে ভারত হতে আমদানীকৃত পণ্যের ম্যানুফেষ্টে (চালান)’র অপর পৃষ্ঠায় টঝঊউ-ই.এ.ই, উধঃব….ঞরসব…. সীল ব্যাহার করতে থাকায় এ ঘটনায় সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েসনের নেতৃবৃন্দগন  বিজিবি হিলি আইসিপি বিওপিতে বিজিবি জয়পুরহাট -৩ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল আব্দুর রাজ্জাক তরফদারের সঙ্গে সাক্ষাত করতে গেলে তাঁদের সঙ্গে অসৌজন্যমূলক আচরন করার অভিযোগে অবিলম্বে তাঁর অপসারণ, ম্যানুুফেষ্টে অবৈধ্য পন্থায় সীল মারা বন্ধ করা ও বন্দর হইতে ছাড়কৃত পন্য পথি মধ্যে বিজিবি চেকপোষ্ট গুলিতে বে-আইনী  উপায়ে আটক ও মামলাদায়ের বন্ধের প্রতিবাদে বুধবার হতে অনিদিষ্টকালের জন্য আমদানী-রপ্তানি বন্ধের ডাক দেয়া হয়।