হিলি স্থল বন্দর ২য় দিনেও বন্ধ ছিল

IMG_20140515_131450মো.নুরুন্নবী বাবু.দিনাজপুর প্রতিনিধি :

বিজিবি দাবি মেনে না নেয়ায় দিনাজপুরের হাকিমপুরের হিলি স্থল বন্দরে আন্দোলনকারীদের অনির্দিষ্টকালের জন্য ডাকা আমদানী- রপ্তানি বন্ধের ঘোষনার ২য় দিনেও বৃহস্পতিবার বন্দরটির কার্যক্রম বন্ধ ছিল পাশাপাশি বন্দর সংষ্টিটরা মানব বন্ধন কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করেছেন।

আন্দোলনটিতে নেতৃত্বদানকারী বাংলাহিলি কাষ্টমস্ সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনসহ বন্দরটি ব্যাবহার কারি আরো ৪ টি সংগঠনের প্রায় ৩ সহস্রাধিক নেতা কর্মী ও কুলি শ্রমিকদের অংশগ্রহনে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত  হিলি স্থল বন্দর সড়কের চারমাথা মোড় হইতে হিলি আইসিপি গেট পর্যন্ত ১ ঘন্টা মানব বন্ধন কর্মসূচি পালিত হয়। এবং শেষে  হিলি স্থল বন্দরের ২নং গেটের বাহিরে সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েসনের সভাপতি আবুল কাশেম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, নবনির্বাচিত হাকিমপুর উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন মন্ডল, সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন, আ.লীগ নেতা শাহিনুর রেজা শাহিন, হিলি স্থল বন্দর কাঁচামাল আমদানীকারক গ্র“পের আহ্বায়ক ও আ. লীগ নেতা হারুনুর রশিদ হারুর প্রমুখ। সভায় বক্তাগণ অবিলম্বে তাঁদের দেয়া ৩ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান। তাঁদের দাবিগুলি মেনে না নেয়া প্রর্যন্ত এ বন্দর পথে অনির্দিষ্টকালের জন্য আমদানী-রপ্তানি বন্ধ রাখার পূর্বঘোষনার পুন:ব্যাক্ত করেন। অবিলম্বে তাঁদের দাবিগুলি নেমে নেয়া হলে প্রয়োজনে গোটা  উত্তরবঙ্গ অচল করে দেয়ার মত কঠোর কর্মসূচী ঘোষনা করার হুসিয়ারি উচ্চারণ করেন।

প্রসঙ্গত, বিজিবি জয়পুরহাট-৩ ব্যাটালিয়ন আওতাধিন বিজিবি হিলি আইসিপি বিওপি’র সদস্যরা কাষ্টমস্ বিধি বর্হিভূত উপায়ে  গত ২৭/৪/২০১৪ ইং তারিখ হইতে ভারত হতে আমদানীকৃত পণ্যের ম্যানুফেষ্টে (চালান)’র অপর পৃষ্ঠায় টঝঊউ-ই.এ.ই, উধঃব….ঞরসব…. সীল ব্যাহার করতে থাকায় এ ঘটনায় সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েসনের নেতৃবৃন্দগন  বিজিবি হিলি আইসিপি বিওপিতে বিজিবি জয়পুরহাট -৩ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল আব্দুর রাজ্জাক তরফদারের সঙ্গে সাক্ষাত করতে গেলে তাঁদের সঙ্গে অসৌজন্যমূলক আচরন করার অভিযোগে অবিলম্বে তাঁর অপসারণ, ম্যানুুফেষ্টে অবৈধ্য পন্থায় সীল মারা বন্ধ করা ও বন্দর হইতে ছাড়কৃত পন্য পথি মধ্যে বিজিবি চেকপোষ্ট গুলিতে বে-আইনী  উপায়ে আটক ও মামলাদায়ের বন্ধের প্রতিবাদে বুধবার হতে অনিদিষ্টকালের জন্য আমদানী-রপ্তানি বন্ধের ডাক দেয়া হয়।