বিলাসবহুল ২৭৫টি গাড়ি কর ফাঁকি দিচ্ছে

34618_1-2বিডি রিপোর্ট 24 ডটকম : মার্সিডিস বেঞ্জ, বিএমডব্লিউর মতো বিলাসবহুল ২৭৫টি গাড়ির সন্ধান পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এসব গাড়ির মালিক ও ব্যবহারকারীরা সরকারকে রাজস্ব প্রদান করছে না। রাষ্ট্র তাদের কাছে থেকে কর পাচ্ছে না। এমনকি অনেকে নিবন্ধনও করেননি।
সংসদীয় স্থায়ী কমিটিগুলোর সভাপতিদের সাথে অর্থমন্ত্রীর প্রাক-বাজেট আলোচনায় একটি জরিপে পাওয়া এই তথ্য তুলে ধরেন এনবিআরের চেয়ারম্যান গোলাম হোসেন। তিনি জানান, ‘গাড়ি-বাড়ি সার্ভে’ নামে ছয় মাস ধরে চালানো এই জরিপে এক লাখ ৬২ হাজার বাড়ির তথ্যও পাওয়া গেছে, যার মালিকেরা আয় থেকে কোনো কর দেননি।
গোলাম হোসেন বলেন, আমাদের সার্ভেতে পাওয়া তথ্যানুযায়ী দেশে এক লাখ ৬২ হাজার বাড়ি আছে। যার আয় থেকে মালিকেরা কোনো কর দেন না। এ ছাড়া ২৭৫টি দামী গাড়ি পাওয়া গেছে, যার মধ্যে মার্সিডিজ বেঞ্জ, ল্যান্ডরোভার, বিএমডব্লিউ রয়েছে। এসব গাড়ির মালিকেরা কয়েক শ’ কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছেন। দীর্ঘ দিন ধরে এসব বিলাসবহুল দামী গাড়ি নিবন্ধর ছাড়াই চলছে। নিবন্ধন না থাকার কারণে তাদেরকে চিহ্নিত করা কঠিন। ফাঁকি দেয়া এই কর আদায়ে বিশেষ কোনো পদপে নেয়ার বিষয়ে কোনো কথা বলেননি এনবিআর চেয়ারম্যান।
তিনি জানান, চলতি অর্থবছরে ১২ লাখ ব্যক্তি আয়কর বিবরণী (রিটার্ন) দাখিল করেছেন। গত বছর এই সংখ্যা ছিল ১১ লাখ। তবে কর দেয়ার মতো ব্যক্তির সংখ্যা ৬০ লাখের মতো। বর্তমানে সারা দেশে ১৮ লাখের মতো কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) রয়েছেন। তিনি জানান, ভ্যাট রেজিস্ট্রেশন আছে এমন প্রতিষ্ঠান হলো ছয় লাখ।