সেনবাগের উন্দানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খোলা আকাশের নিচে ক্লাশ

Senbag Pic 27 April 2014 (1) নোয়াখালী প্রতিনিধি:
নোয়াখালীর সেনবাগ উপজেলার ২নং কেশারপাড় ইউনিয়নের উন্দানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটির ধসে পড়ার আশঙ্কায় গত ৭মাস ধরে খোলা আকাশের নিচে ক্লাশ করছে তিন শতাধিক শিক্ষার্থী।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবদিন জানান, উপজেলার উন্দানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩০৭ ছাত্রছাত্রী লেখাপড়া করছে। ১৯৯৫ সালে এলজিইডির অধীনে বিদ্যালয়ের ভবনটি নির্মিত হয়। ত্রুটিপূর্ণভাবে নির্মানের ফলে ২০০৯ সাল থেকে ভবনের ছাদ ঘেমে পানি পড়ে থাকে। এ অবস্থায় গত বছরের ২ অক্টোবর বিদ্যালয় ভবনটি বিকট শব্দ করে কেপে ওঠে বিদ্যালয়ের সবগুলো গ্রেটভিম একসঙ্গে ফেটে গিয়ে সিলিং ধসে পড়া শুরু করে। এসময় কোমলমতি শিক্ষার্থীরা প্রাণ ভয়ে দ্বিগবিদিক ছুটোছুটি শুরু করে। এ সময় শ্রেণীকক্ষ থেকে তড়িঘড়ি করে বের হতে গিয়ে ১০ শিক্ষার্থী আহত হয়।

এদিকে ঝুকিপূর্ন ভবনে ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কায় বিদ্যালয় কর্তৃপক্ষ দীর্ঘ সাত মাস ধরে ছাত্র-ছাত্রীদের মাঠের মধ্যে খোলা আকাশের নিচে পাঠদান করাচ্ছেন। বর্তমানে ভয়াবহ তাপদাহে কচি শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে নিয়মিত পাঠদান করতে হিমশিম খাচ্ছেন শিক্ষকরা। বিদ্যালয় ভবনটি ভেঙে পড়ার আশঙ্কায় অনেক ছাত্রছাত্রী আতঙ্কে বিদ্যালয়ে আসা-যাওয়া বন্ধ করে দিয়েছে।

অপরদিকে ঝুকিপূর্ন বিদ্যালয় ভবনটির উপরে দোতলা ভবন নির্মাণের জন্য প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় থেকে সম্প্রতি একটি চিঠি আসে। কিন্তু উপজেলা শিক্ষা অফিস ওই বিদ্যালয়টির গ্রেটভিম ফাটলের ফলে উপরে দোতলা ভবন নির্মাণ করা যাবে না বলে পত্রটি ফেরত পাঠিয়ে দেয়।

এ ব্যাপারে সেনবাগ উপজেলা শিক্ষা অফিসার মাহবুবুর রহমানের সঙ্গে আলাপ করলে তিনি বলেন, উন্দানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি নতুনভাবে নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এ ঘটনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জয়নাল আবদিন গত সাত মাস আগে সেনবাগ উপজেলা নির্বাহী অফিসারের কাছে ভবনটি ধসে পড়ার বিষয় লিখিতভাবে অবহিত করলেও আজ পর্যন্ত বিদ্যালয় ভবনটি পরিত্যাক্ত ঘোষনার কোন প্রদক্ষেপ নেওয়া হয়নি।