মামলাজট কমানো হবে : আইনমন্ত্রী

1398580851._69006বিডি রিপোর্ট 24 ডটকম : আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, জাতীয় আইনগত সহায়তার মাধ্যমে সারাদেশে মামলাজট কমানো হবে। জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে রোববার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন,২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাঁচ বছরে জাতীয় আইনগত সহায়তা প্রদান কেন্দ্রের মাধ্যমে ৬৭ হাজার ৯৩৭ জন আইনগত সুবিধা পেয়েছেন।তিনি বলেন, এই কার্যক্রম শুরুর পাঁচ বছরের মধ্যে সুবিধাপ্রাপ্তদের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

‘গরীবের মামলার ভার বহন করবে সরকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার সারাদেশে পালন করা হবে জাতীয় আইনগত সহায়তা দিবস।

সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী বলেন, সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, “সারাদেশে জেলা ও ম্যাজিস্ট্রেট আদালতে ২৪ লাখের কিছু বেশি মামলা বিচারাধীন। এই মামলা জট কমাতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার কার্যক্রম সহায়ক হবে। আমরা আশা করি আইনগত সহায়তার মাধ্যমে এই মামলা জট কমানো সম্ভব হবে।”

আর্থিকভাবে অস্বচ্ছল, দুঃস্থ, অসহায় বিচারপ্রার্থীদের আইনী সহায়তা দিতে সরকার বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে আসছে—একথা উল্লেখ করে মন্ত্রী জানান, এসিডদগ্ধ নারী-পুরুষ, বিধবা ও স্বামী পরিত্যক্ত নারী, বিনা বিচারে আটক ব্যক্তি, প্রতিবন্ধী, পাচার করা নারী বা শিশু এবং নানাবিধ আর্থিক কারণে বিচার পেতে অক্ষম নাগরিকদের আইনী সহায়তা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, “এটাকে সরকারের কোনো দান বা বদান্যতা হিসেবে মনে করার কোনো অবকাশ নেই। এটি নাগরিকদের প্রতি রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব ও জনগণের অধিকার।”

সংবাদ সম্মেলনে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বছর জাতীয় আইনগত সহায়তা দিবসের মূল অনুষ্ঠানটি হবে সোমবার বেলা ১২টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা, এনজিও, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে র‌্যালি, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া দিবসটি উপলক্ষে পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ এবং গণমাধ্যমে বিভিন্ন মুক্ত আলোচনা অনুষ্ঠান সম্প্রচারিত হবে।