রূপগঞ্জে ৩ দফা দাবিতে জুট কারখানায় শ্রমিক বিক্ষোভ

narayanganj-bরূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার কেন্দুয়া এলাকার উত্তরা জুট কারখানার শ্রমিকরা তিন দফা দাবিতে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেছেন। শনিবার বেলা ১০ থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলে এ বিক্ষোভ ও প্রতিবাদ সভা।

দাবি গুলো হলো, শ্রমিক নির্যাতন বন্ধ করা , কারখানার জিএম আরসিপালের অপসারণ ও শ্রমিক নেতা জাইদুল হকের চাকুরি পূর্নবহাল।

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকরা জানান, উত্তরা জুট কারখানায় প্রায় দের হাজার শ্রমিক কাজ করেন। জিএম আরসিপাল বিভিন্ন সময় শ্রমিকদের উপর নির্যান চালাতো এবং বেতন-ভাতা নিয়ে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করতো। আর এসবের প্রতিবাদ করায় শ্রমিক নেতা জাইদুল হককে চাকুরি থেকে অব্যাহতি দেয়া হয়। শনিবার বিক্ষুব্ধ শ্রমিকরা তিন দফা দাবি নিয়ে কারখানা বন্ধ রেখে বিক্ষোভ করেন। বিক্ষোভ শেষে প্রতিবাদ সভায় বক্তব্যে রাখেন, শ্রমিক নেতা মনজুর হোসেন, আকমল হোসেন, মহসিন মিয়া, কামাল হোসেন, শাখাওয়াত হোসেন, ফটিক মিয়াসহ আরো অনেকে। পরে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের শান্তনা দিলে এবং শ্রমিকদের তিন দফা দাবি বাস্তবায়নে মালিকপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের আশ্বাস দিলে বিক্ষুব্ধ শ্রমিকরা শান্ত হয়।

এ বিষয়ে রূপগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) হাফিজুর রহমান জানান, আপাতত শ্রমিকরা ফের কাজে যোগদান করেছেন। দাবির বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।