‘অভিন্ন নদীতে বাঁধ মানবতাবিরোধী অপরাধ’ : এস আই খান

20788_tistaবিডি রিপোর্ট 24 ডটকম : অভিন্ন নদীতে বাঁধ ‘মানবতাবিরোধী অপরাধ’ বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক ফারাক্কা কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি এস আই খান। শনিবার সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘প্রগতিশীল প্রকৌশলী ও স্থপতি ফোরামের’ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। তিনি আরও বলেন, ভারত যেভাবে পানি সরিয়ে নিচ্ছে, তাতে ৩০ বছরের মধ্যে দেশের ৬০ ভাগ এলাকা মরুভূমিতে পরিণত হবে। তিনি বলেন, ভারত অভিন্ন নদীর উজানে যেসব বাঁধ দিয়েছে এবং দিচ্ছে, এর সবগুলো রাজনৈতিক বাঁধ। এর মাধ্যমে ভাটির দেশ বাংলাদেশকে তারা নিয়ন্ত্রণ করতে চায়, ধ্বংস করতে চায়। ভারত তিস্তা এলাকা থেকে ৫০ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের পরিকল্পনা নিয়েছে। আমাদের পানিতে যে বিদ্যুত উৎপাদন হচ্ছে, সেখানেও আমাদের সমান অধিকার রয়েছে।
ফারাক্কা বাঁধ ভেঙে ফেলা উচিত উল্লেখ করে তিনি বলেন, কারণ ওই বাঁধ বাংলাদেশ কেন, ভারতের এক টাকারও কাজে আসেনি। ভারতের পরিবেশেরও সীমাহীন ক্ষতি সাধিত হয়েছে।
অনুষ্ঠানে পানি বিশেষজ্ঞ প্রকৌশলী ইনামুল হক বলেন, তিস্তা বাঁধ দেয়ায় বছরে ১৫ থেকে ২০ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে। এই ক্ষতির জন্য ভারতকে ক্ষতিপূরণ দিতে হবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের আহ্বায়ক সুব্রত সরকার।