‘শ্রমিকদের রক্তের দাগ লেগে থাকা পোশাক পশ্চিমারা কিনবে না’

20613_r mবিডি রিপোর্ট 24 ডটকম : শ্রমিকদের রক্তের দাগ লেগে থাকা পোশাক পশ্চিমারা কিনবে না বলে এক বিবৃতিতে সতর্ক বার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর রবার্ট মেনেন্দেজ। তিনি সিনেটের ফরেন রিলেশন কমিটির চেয়ারম্যান। তিনি বলেন, বিজিএমইএ ও সরকারকে বুঝতে হবে, বাংলাদেশি শ্রমিকদের রক্তের দাগ লেগে থাকা পোশাক পশ্চিমা ক্রেতারা আর কিনবে না।
শুক্রবার রানা প্লাজা ট্রাজেডির একবছর পূর্তি উপলক্ষে দেয়া ওই বিবৃতিতে তিনি বলেন, ভবন ধসে সহস্রাধিক শ্রমিকের মৃত্যুর পরও কারখানাগুলোতে শ্রমিকদের ইউনিয়ন করার অধিকার বাস্তবায়নে বিজিএমইএ ও সরকারের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ নেয়ায় ঘাটতি রয়েছে। এক বছরে যুক্তরাষ্ট্র, আইএলও ও বিদেশি ক্রেতারা কারাখানার নিরাপত্তায় বিভিন্ন পদক্ষেপ নিলেও ‘দেশের ভেতরে পোশাক শিল্প সংশ্লিষ্টরা গতানুগতিকভাবেই সময় পার করেছেন। বাংলাদেশের অনেক কারখানার মালিক তাদের কারখানায় শ্রমিকদের ইউনিয়ন গঠনে বাধা দিচ্ছেন। তারা ইউনিয়ন নেতাদেরকে ছাঁটাই করছেন, এমনকি কারখানার ব্যবস্থাপকদের কেউ কেউ ইউনিয়ন সংগঠকদের ওপর ভয়াবহ হামলার সঙ্গে যুক্ত।
তিনি বলেন, নতুন ইউনিয়নের নিবন্ধনে বাংলাদেশ সরকার অগ্রগতি করলেও এখননও প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরি ও শ্রমিকদের রক্ষায় রাজনৈতিক সদিচ্ছার অভাব রয়েছে।
তিনি বলেন, বিজিএমইএ ও সরকার যদি ইউনিয়ন গঠনে দমন-পীড়ন অবিলম্বে বন্ধে সমন্বিত পদক্ষেপ না নেয় তাহলে দেশের পোশাক খাতে রানা প্লাজার মতো আরেকটি দুর্ঘটনা সময়ের ব্যাপার মাত্র। তখন ‘মেইড ইন বাংলাদেশ’ ইমেজ নষ্ট হলে তা পুনরুদ্ধারের অবস্থার বাইরে চলে যাবে।