যারাই নিখোঁজ হন তাদের খুঁজে দেয়ার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর : সুলতানা কামাল

33667_sultana kamalবিডি রিপোর্ট 24 ডটকম : আইনশৃঙ্খলা রাকারী বাহিনী কোনো দলের নয়, কোনো পক্ষেরও নয়। দলমত-নির্বিশেষে যারাই নিখোঁজ হন না কেন, তাদের খুঁজে দেয়ার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর বলে মন্তব্য করেছেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেসকাবে এক সংবাদ সম্মেলনে সুলতানা কামাল এ কথা বলেন। নিখোঁজ ব্যক্তিদের পরিবার এ সংবাদ সম্মেলনটির আয়োজন করে।
নিখোঁজ ব্যক্তিদের পরিবারের অভিযোগ, র‌্যাব পরিচয়ে তাঁদের তুলে নেয়া হলেও র‌্যাবের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে। কিন্তু বারবার র‌্যাব ও বিভিন্ন থানায় যোগাযোগ করেও নিখোঁজ ব্যক্তিদের এখনো কোনো সন্ধান মেলেনি।
সংবাদ সম্মেলনে বিএনপির নেতা সাজিদুল ইসলাম সুমনসহ নিখোঁজ ব্যক্তিদের সন্ধান দিতে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি দাবি জানিয়ে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যদি তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়, তাহলে এ জন্য তাদের জবাবদিহি করতে হবে। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন না করে পার পেয়ে যায় বলে দায়িত্বের প্রতি তারা শ্রদ্ধাশীলও হয় না।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে উপস্থিত আইনজীবী শাহদীন মালিক বলেন, ‘সংবিধান ও আইনে বলা আছে, আইনশৃঙ্খলা বাহিনী যদি কাউকে গ্রেপ্তার করে, তবে ২৪ ঘণ্টার মধ্যে তাকে আদালতে সোপর্দ করতে হবে।
তিনি বলেন, যদি আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে কেউ কাউকে তুলে নিয়ে যায়, তাহলে তাদের খুঁজে বের করা এবং কারা তুলে নিয়ে গেল, তাদেরও আইনের মুখোমুখি করাই আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব।
এতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরউল্লাহ চৌধুরীও বক্তব্য রাখেন।
সংবাদ সম্মেলন শেষে প্রেস কাবের সামনে এক মানববন্ধনেও নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যরা একই দাবি জানান।