খাগড়াছড়ি তিন জেলার সম্মিলিত রিজিয়নাল জার্নালিষ্ট কনফারেন্স অনুষ্ঠিত

khagrachari-1খাগড়াছড়ি প্রতিনিধি :

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ি-রাঙ্গামাটি-বান্দরবান তিন জেলার সম্মিলিত ভাবে রিজিয়নাল জার্নালিষ্ট কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে । মঙ্গলবার সকালে রাঙ্গামাটি স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা আশিকা হল রুমে খাগড়াছড়ি বেসরকারী উন্নয়ন সংস্থা তৃনমূলের নির্বাহী পরিচালক রিপন চাকমা সভাপতিত্বে অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি প্রেস ক্লাবে’র সভাপতি জীতেন বড়–য়া(সময় টিভি/জনকন্ঠ), রাঙ্গামাটি প্রেস ক্লাবে’র সভাপতি সুনীল কান্তি দে(সংবাদ), প্রথম আলো’র ষ্টাফ রির্পোটার হরি কিশোর চাকমা, খাগড়াছড়ি’র জার্নালিষ্ট ফলোআপ কমিটির সভাপতি ও টিআইবি’র(সনাক) সহ-সভাপতি জহুরুল আলম(বাংলাদেশ প্রতিদিন/পূর্বকোন), বান্দরবান প্রেস ক্লাবে’র পক্ষে ফরিদুর ইসলাম সাগর(চ্যানের ২৪) । এছাড়া প্রকল্প সমন্বয়কার বিমল কান্তি চাকমা উপস্থিত ছিলেন।

ইউনাইটেড নেশনস ডেমোক্রেসি ফান্ড(ইউএনডিইএফ) সহযোগীতায় তৃনমূল উন্নয়ন সংস্থা, আশিকা উন্নয়ন কেন্দ্র, ইকো-ডেভলাভম্যান বাস্তবায়নে’র অন্যান্যদের মধ্যে খাগড়াছড়ি রিপোর্টাস ইউনিটির সভাপতি চাইথোয়াই মারমা(একাত্তর টিভি), রাংগামাটি রিপোর্টাস ইউনিটির সহ-সভাপতি সত্রং চাকমা(একুশে টিভি/সমকাল),  বান্দরবান রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক চবাথুই মারমা(একাত্তর টিভি),রাংগামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি শান্তি রজ্ঞন চাকমা(দি ডেইলি ষ্টার), রাংগামাটি সাংবাদিক ফোরামের সভাপতি হারুন-অর-রশিদ ও খাগড়াছড়ি সকালের খবরের প্রতিনিধি রূপায়ন তালুকদারসহ দিনব্যাপী আলোচনা সভায় তিন পার্বত্য জেলা থেকে ৪৫ জন সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্টান শুরু’র আগে রাংগামাটি’র স্থানীয় সাংবাদিক শৈলেন দে আজাদী/দৈনিক রাংগামাটি সাংবাদিক এর অকাল মৃত্যুতে উপস্থিত সকল সাংবাদিকরা দাড়িয়ে এক মিনিট নিরবতা পালনে শোক প্রকাশ করেছেন । বেসরকারী উন্নয়ন সংস্থা তৃনমূল প্রতি জেলায় ৩০জন করে ইতি মধ্যে ৯০জন স্থানীয় সংবাদকর্মীদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন প্রদান সম্পন্ন করেছে। তৃনমূল উন্নয়ন সংস্থা কতৃক ইনফরমেটিভ রিপোটিং প্রিন্ট, ইলেক্ট্রনিকস, অনলাইনের জনস্বার্থে প্রচারিত ফিচার নিউজ থেকে প্রতিযোগিতায় অংশ গ্রহনকারীদের মধ্যে থেকে বাছাই করে ১ম- সত্রং চাকমা(সমকাল/একুশে ইটিভি), ২য়-শাহাজাহান কমির সাজু(পুর্বকোন), ৩য়-মোঃ আব্দুল হালিম(নয়াদিগন্ত), ফরিদুর ইসলাম সুমন(চ্যানেল ২৪), নজরুল ইসলাম টিটু(একুশে ইটিভি), বিপ্লব চাকমা(আজাদী) ক্যাটাগরীতে পুরস্কার ও সনদ পত্র বিতরন করা হয় । শেষে রাঙ্গামাটির প্রবীন সাংবাদিক সুনীল দে কে আহ্বায়ক করে তিন পার্বত্য জেলা মিলে ৯ সদস্য বিশিষ্ট সিএইচটি নেটওয়ার্ক আহ্বায়ক কমিটি গঠন করা হয় ।

এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তৃনমূলের নির্বাহী পরিচালক রিপন চাকমা, খাগড়াছড়ি প্রেস ক্লাবে’র সভাপতি জীতেন বড়–য়া(সময় টিভি/জনকন্ঠ), রাংগামাটি প্রেস ক্লাবে’র সভাপতি সুনীল কান্তি দে(সংবাদ), প্রথম আলো’র ষ্টাফ রির্পোটার হরি কিশোর চাকমা, খাগড়াছড়ি টিআইবি’র(সনাক) সহ-সভাপতি জহুরুল আলম(বাংলাদেশ প্রতিদিন/পূর্বকোন)  বক্তারা বলেন, বিরাজমান সমস্যা ও পরিস্থিতি’র কারনে পার্বত্য চট্টগ্রাম অনেক কথা বলা বা প্রকাশ করতে পারি না । ভিন্ন মতে’র কয়েকদিন আগে অপহরনকৃত মুক্তি পাওয়া বিষয়টি এখানকার সেই পরিবেশটি প্রমান করে ।