সেন্টমার্টিন সাগরে উদয়-সাব্বিরের দেহঘড়ি রেখেই কোস্টগার্ডের সার্চ মিশন সমাপ্তি

COXS SANMARTIN UDDY-SABIR 21.4.14এম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার : একটানা সাত দিন পর্যন্ত কোস্টগার্ড সদস্যরা সাগরে সার্চ মিশন চালিয়েও উদ্ধার করতে পারেনি সেন্টমার্টিন সাগরে গোসল করতে নেমে নিখোঁজ ঢাকা আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ইশতিয়াক বিন মাহমুদ উদয় ও সাব্বির হাসানের দেহ ঘড়ি। এক নাগাড়ে অভিযান চালিয়েও এ দুই মেধাবী ছাত্রের লাশের কোন হদিস না পাওয়ায় রোববার রাতে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছেন কোস্টগার্ড। এরপরেও নিখোঁজ দুই ছাত্রের স্বজনেরা অপেক্ষার প্রহর গুনছেন।

সেন্টমার্টিন কোস্টগার্ড স্টেশনের কমান্ডার ও উদ্ধার অভিযানের সমন্বয়কারী লেঃ কর্ণেল শহিদ আল আহসান রোববার রাতে অভিযান সমাপ্তের এই ঘোষণা দেন।

সেন্টমার্টিনে সাগরে গোসল করতে নেমে গত ১৪ এপ্রিল সোমবার দুপুর ২টার দিকে ঢাকা আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের নয় ছাত্র ¯্রােতের টানে ভেসে যায়। পরে পাঁচজনকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হয়। এর মধ্যে হাসপাতালে নেওয়ার পথে মানফেজুল ইসলাম ও সাদ্দাম হোসেন মারা যান।

১৫ এপ্রিল থেকে সেন্টমার্টিন কোস্টগার্ড সাগরে সার্চ মিশন শুরু করেন। নিখোঁজ চারজনের মধ্যে শাহরিয়ার ইসলাম নোমান ও এস এম গোলাম রহিম বাপ্পির লাশ ১৬ এপ্রিল বুধবার সেন্টমার্টিন থেকে উদ্ধার করেন কোস্টগার্ডের সদস্যরা। তবে এসময় আরো ২টি মৃত কচ্ছপ উদ্ধার করা হয়। এই মৃত কচ্ছপ গুলোকে নিখোঁজ ছাত্রদের মৃত দেহ বলে ধারণা করা হয়েছিল। উদ্ধার করা লাশ টেকনাফ থানার পুলিশের মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

নিখোঁজ দুই ছাত্রকে উদ্ধারের জন্য কোস্টগার্ড ও স্থানীয় প্রশাসন নানাভাবে দ্বীপের চারদিকে তল্লাশি অভিযান চালায়।

সেন্টমার্টিন দ্বীপবাসির ধারণা, সেন্টমার্টিন থেকে মিয়ানমারের দূরত্ব আট কিলোমিটার। এ ক্ষেত্রে নিখোঁজ দুই ছাত্রের মৃতদেহ মিয়ানমারের উপকূলে ভেসে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই কারণে সাত দিনেও তাদের লাশের সন্ধান মেলেনি।

নৌ-বাহিনীর জাহাজ বিএন শাপলাও গভীর সাগরে ১০ থেকে ১২ কিলোমিটার এলাকায় উদ্ধার অভিযান চালায়। পাশাপাশি টেকনাফ ও সেন্টমার্টিন থেকে যে সব মাছ ধরার নৌকা সাগরে যায় তাদেরও মৃতদেহ উদ্ধারের নির্দেশনা দেওয়া হয়েছিল। তারা প্রাণপণচেস্টা চালায়।

টেকনাফ থানার অফিসার ইনচার্জ (ওসি) রনজিত কুমার বড়–য়া জানান, টেকনাফ ও সেন্টমার্টিন থেকে যে সব মাছ ধরার নৌকা সাগরে যাচ্ছে তাদেরও মৃতদেহ উদ্ধারের নির্দেশনা দেওয়া হয়েছে। মেধাবী দুই ছাত্রের লাশের সন্ধান পেলেই থানাকে অবগত করার জন্য বলা হয়েছে।