অংশগ্রহণমূলক রাজনৈতিকব্যবস্থা প্রতিষ্ঠিত না হলে বাংলাদেশে স্থিতিশীলতা ঝুঁকিতে পড়বে : যুক্তরাষ্ট্র

31936_Nishaবিডি রিপোর্ট 24 ডটকম : যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে বাংলাদেশে বৃহত্তর অংশগ্রহণমূলক রাজনৈতিকব্যবস্থা প্রতিষ্ঠার জন্য চাপ দিয়ে যাচ্ছে, এটা না হলে দেশটির স্থিতিশীলতা ঝুঁকির মধ্যে পড়বে। দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা বিসওয়াল এ মন্তব্য করেছেন। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে।

মর্যাদাপূর্ণ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতাকালে বিসওয়াল বলেন, ‘আমরা বাংলাদেশে বৃহত্তর রাজনৈতিক অংশগ্রহণের জন্য চাপ দিয়ে যাচ্ছি। এটা ছাড়া আরো স্থিতিশীল ও সমৃদ্ধ ভবিষ্যত ঝুঁকিতে পড়বে।

তিনি একইসাথে তিনি আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের অর্জনের প্রশংসাও করেন।

বাংলাদেশ একমাত্র দেশ যেখানে প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তনবিষয়ক তিনটি উন্নয়ন উদ্যোগের সবগুলো যুক্তরাষ্ট্র বাস্তবায়ন করছে।

বিসওয়াল বলেন, যুক্তরাষ্ট্রের সহায়তায় অল্প কয়েকটি দেশের মধ্যে বাংলাদেশ শিশু ও মাতৃ মৃত্যু-সংক্রান্ত সহস্ত্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের পথে রয়েছে।

তিনি বলেন, ইউরোপিয়ান অংশীদারদের নিয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক খাতের উন্নয়নে সচেষ্ট রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সহযোগিতা বেড়েই চলেছে। কেবল আন্তর্জাতিক শান্তিরক্ষা ক্ষেত্রেই নয়, সীমান্ত নিরাপত্তা, সন্ত্রাস প্রতিরোধ ও মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা খাতেও সহযোগিতা বাড়ছে।