দিনাজপুরে উৎসবমূখর পরিবেশে বর্ষবরণ ৭ দিনের বৈশাখী মেলায় মানুষের ঢল

Dinajpur-14-04-14 copyনুরুন্নবী বাবু দিনাজপুর প্রতিনিধি :

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও প্রাণ চাঞ্চল্যের মধ্য দিয়ে দিনাজপুরে বর্ষবরণ উৎসব পহেলা বৈশাখ পালিত হয়েছে। নানা কর্মসূচী গ্রহণ করে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন। সপ্তাহব্যাপী বৈশাখী মেলায় মানুষের ঢল নামে।

সোমবার পহেলা বৈশাখ বর্ষবরণ উপলক্ষে দিনাজপুরে বিভিন্ন সংগঠন মঙ্গল শোভাযাত্রা, পান্তাভাতের উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ১৪২১ বাংলা নববর্ষে স্বাগত জানিয়ে শিল্পকলা একাডেমী, উদীচী শিল্পী গোষ্ঠী, নবরূপী, ষ্টেশন ক্লাব, মেডিকেল কলেজ, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারী কলেজ, মহিলা কলেজ, আদর্শ কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন প্রভাতী অনুষ্ঠানের আয়োজন করে। দিনাজপুর বৈশাখী উৎসব পরিষদ জেলা প্রশাসনের সহায়তায় সকালে কেন্দ্রীয়ভাবে এক বিশাল মঙ্গল শোভাযাত্রা বের করে। পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন ভোরে পান্তা ভাতের আয়োজন করে। শিশু একাডেমি পহেলা বৈশাখ উপলক্ষে নাচগান, চিত্রাঙ্কন ও হাতের লেখার প্রতিযোগিতার আয়োজন করে।

সন্ধ্যায় স্থানীয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে বৈশাখী উৎসব পরিষদের ব্যবস্থাপনায় সপ্তাহব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। উৎসব পরিষদের আহ্বায়ক সফিকুল হক ছুটুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী, পুলিশ সুপার মোঃ রুহুল আমিন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল ও উৎসব পরিষদের সদস্য সচিব মোঃ আনোয়ারুল ইসলাম। পরে কুড়িগ্রাম ভাওয়াইয়া একাডেমির পরিচালক ভূপতি ভূষণ বর্মার নেতৃত্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বৈশাখী মেলায় হাজারো মানুষের সমাগম ঘটে। বৈশাখী মেলায় ৭৫টি বিভিন্ন স্টল ছাড়াও নাগোরদোলা, চরকি, পুতুল নাচ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রয়েছে।##