দিনাজপুর শহরে চলছে শব্দদূষনের মহোৎসব,প্রশাসন নিশ্চুপ

dinajpur-14-150x150নুরুন্নবী বাবু দিনাজপুর প্রতিনিধি :
শব্দদূষণে অতিষ্ঠ দিনাজপুর শহরবাসী। আইন থাকলে সেটা প্রয়োগ করার মত কেউ নেই। আর এসব দেখে খোদ প্রশাসন নিশ্চুপ ভূমিকা পালন করছে। আর এসব দেখে মনে হচ্ছে দিনাজপুর শহরে চলছে শব্দদূষণের মহোৎসব।

দিনাজপুর শহরের স্টার কম্পিউটার, জিনিয়াস কম্পিউটার, জেসিস কম্পিউটার, কোচিং সেন্টার সাইফুস বেশি করে শব্দদূষণে লিপ্ত রয়েছে। ব্যবসা বৃদ্ধির জন্য তার প্রতিদিন রিক্সা, অটো রিক্সায় মাইক নিয়ে তাদের প্রচারনায় ব্যস্ত। খোদ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনও শব্দদূষণে জড়িয়ে পড়ছে। এতে দিনাজপুর শহরের মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। আইন থাকলেও সেটার প্রয়োগ করছেন প্রশাসন।

দিনাজপুর শহরের কয়েকজন শিক্ষক নাম প্রকাশ করা না সত্বেও জানান, এসব মাইকিং এর ফলে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সেন্টযোসেফস স্কুল, গার্লস স্কুল, ঘাসিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, দিনাজপুর জিলা স্কুল, সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর হাই স্কুল, ইকবাল স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের পড়াশুনায় ব্যাঘাত ঘটছে। আর এসব প্রশাসন দেখেও না দেখার ভান করছে। শহরে মাইক বাজানোর কারণে সদর হাসপাতাল, রেড ক্রিসেন্ট হাসপাতাল, অবরিন্দ শিশু হাসপাতালে ভর্তি হওয়া রোগী আরো অসুস্থ হয়ে পড়ছে।

দিনাজপুর সদর হাসপাতালে ভর্তি হওয়া কয়েকজন রোগীর অভিভাবকের সাথে কথা বলে জানা গেছে, বিভিন্ন প্রতিষ্ঠানের মাইক বাজানোর কারণে তাদের অসুস্থ রোগী আরো বেশী অসুস্থ হয়ে পড়ছে, সঙ্গে সঙ্গে সাধারণ মানুষও অসুস্থ হয়ে পড়েছে। শব্দদূষন প্রতিরোধে আইন থাকলেও তা প্রশাসন প্রয়োগ করছে না। আর প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তা এসব ফায়দা লুটছে। শব্দদূষনের প্রতিকার চায় দিনাজপুর শহরবাসী।##