দেশে সুস্থ রাজনীতির চর্চা হয় না: রওশন

imagesঢাক:দেশে কখনো সুস্থ রাজনীতির চর্চা হয় না বলে মন্তব্য করেছেন সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ। তিনি বলেছেন, বিরোধিতার নামে  কেবল সরকারের বিরোধিতাই করে বিরোধী দল, আর সরকার  সর্বশক্তি নিয়োগ করে বিরোধী দলকে দমনে।

বৃহস্পতিবার সন্ধ্যায় দশম সংসদের প্রথম অধিবেশনের সমাপনী দিনের ভাষণে ভাষণে তিনি এ কথা বলেন।

বিরোধীদলীয় নেতা বলেন, “স্বাধীনতা আর মুক্তিযুদ্ধ নিয়ে এই সংসদে দিনের পর দিন অহেতুক বিতর্ক হয়েছে। স্বাধীনতার ঘোষক আর জাতির পিতা নিয়ে বিতর্ক হয়েছে। কিন্তু এসব নিয়ে বিতর্কের অবকাশ নেই। এগুলো মীমাংসিত বিষয়।”

রওশন এরশাদ বলেন, “আমাদের রাজনৈতিক সংস্কৃতি এমন যে, বিরোধী দল একদিকে বিরোধিতার নামে  সরকারের বিরোধিতাই করতে থাকে। উন্নয়নকে পিছিয়ে দেয়। অন্যদিকে সরকারও বিরোধী দলকে দমনে সর্বশক্তি নিয়োগ করে। এভাবে তো উন্নয়ন হয় না। তাই এখন সরকারি ও বিরোধী দল মিলে দেশকে এগিয়ে নিতে হবে।”

জাপার এই প্রেসিডিয়াম সদস্য  বলেন, “এখন আমাদের অসুস্থ রাজনীতি পরিহার করে, হিংসা-বিদ্বেষ পরিহার করে দেশের মানুষের কথা ভাবতে হবে। রাজনীতিতে একটা সুস্থ ধারা ফিরিয়ে আনতে হবে।”

বিরোধদিলীয় নেতা বলেন, “সব দেশেই নির্বাচন হয় পলিটিক্যাল ম্যানেজমেন্টের মাধ্যমে। কিন্তু আমরা কেউ-কাউকে বিশ্বাস করি না বলে তত্ত্বাবধায়ক সরকার লাগে। আমরা রাজনীতিবিদরা নিজেরাই যদি নিজেদের বিশ্বাস না করি, তাহলে জনগণ আমাদের বিশ্বাস করবে কীভাবে।”

খাদ্যে ভেজাল, বিশেষ করে ফরমালিনের মতো রাসায়নিকের বিরুদ্ধে সরকারকে কঠোর পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান বিরোধীদলীয় নেতা।

বুড়িগঙ্গা নদী দূষণের উল্লেখ করে রওশন বলেন, “কয়েক দিন আগে প্রধানমন্ত্রী একটি নতুন স্টিমারের উদ্বোধন করে রিভার ক্রুজ করলেন। নাকের মধ্যে রুমাল গুঁজে তো রিভার ক্রুজ হয় না।”