সুনামগঞ্জে অপুষ্টিতে আক্রান্ত মা ও শিশুদের পুষ্টিকর খাবার বিষয়ে দিনব্যাপী কর্মশালা

PIC-Sunamgonj -01 (08.04.14)অরুন চক্রবর্তী,সুনামগঞ্জ : শিশুর পুষ্টি চাহিদা নিশ্চিতকরণ,প্রতিটি শিশুকে প্রতিদিন ৩ বার করে চার ধরনের বাড়তি খাবার(ভাত, ডাল, শাক সবজি এবং মাছ, মাংস ও ডিম) খাওয়ানো এবং গর্ভবর্তী মায়ের পুষ্টি চাহিদা পূরন  বিষয়ে সিভিল সোসাইটি এ্যালয়েন্স ফর স্কেলিং আপ নিউট্রিশন বিষয়ে সুনামগঞ্জে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ১১টায় সিলেট যুব একাডেমি (এসজেএ) উদ্যোগে সুনামগঞ্জ পৌরসভার কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায়, প্রশাসনের বিভিন্ন সেক্টরের কর্মকর্তা,সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক শিক্ষিকা, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিরা অংশ নেন।  সিভিল সার্জন ডাঃ এটিএম রকিব চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পৌরসভার মেয়র আইয়ূব বখত জগলুল। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবুল হাশেম,পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ মোঃ মোজাম্মেল হক,জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহ মোহাম্মদ গিয়াস উদ্দিন, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, সিলেট যুব একাডেমির উপ-পরিচালক সঞ্জুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন,সুনামগঞ্জ জেলায় ৬৬ ভাগ শিশু অপুষ্টিতে ভোগছে। ঐ সমস্ত অপুষ্টিজনিত শিশু ও গর্ভবতীমায়েদের প্রতিদিন ৩ বার করে চার ধরনের বাড়তি খাবার (ভাত, ডাল, শাক সবজি এবং মাছ, মাংস ও ডিম) খাওয়ানোর পাশাপাশি খাবার তৈরী  এবং খাওয়ানোর আগে মা ও শিশুর হাত সাবান ও পরিস্কার করার পরামর্শ দেন। এজন্য সমাজের প্রতিটি স্তরের মানুষকে আরো বেশী করে সচেতন হওয়ার আহবান জানান। #