খাগড়াছড়িতে মারমা উন্নয়ন সংসদের বার্ষিক সম্মেলন, সম্মননা প্রদান

kamrangircharখাগড়াছড়ি প্রতিনিধি :
মারমাদের সামাজিক সংগঠন বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদের বার্ষিক সম্মেলন,বিশিষ্ট ১১ জনকে সম্মননা প্রদান অনুষ্ঠান ও ১০ম কেন্দ্রীয় কাউন্সিল খাগড়াছড়ি টাউন হলে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১১ টায় খাগড়াছড়ি টাউন হলে প্রথমে বেলুন উড়িয়ে,জাতীয় সংগীতের দিয়ে মাধ্যমে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে পরে দেশ জাতি সবার মঙ্গল কামনায় মারমা উন্নয়ন সংসদের শিল্পী গোষ্ঠি পরিবেশনায় মারমাদের ঐতিহ্যবাহী মঙ্গল নৃত্য মধ্য দিয়ে এক বিরাট জাকজমক পূর্ণ আয়োজনের মাধ্যমে মাউস(মারমা উন্নয়ন সংসদ)এর বিশিষ্ট ১১জনকে সম্মননা,বার্ষিক সম্মেলন ও ১০ম কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানকে মূল দুই পর্বে ভাগ করা হয়েছে প্রথমে সকাল ১১ টায় আলোচনা সভা ও বিশিষ্ঠ ১১ জনকে সম্মননা ক্রেস প্রদান ও বিকাল ৩ টায় ১০ কেন্দ্রীয় কাউন্সিল।

প্রথম পর্বে অনুষ্ঠানে ক্যজরী মারমার সঞ্চালনায় মারমা উন্নয়ন সংসদের সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান চাইথো অং মারমা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৯৮ নং খাগড়াছড়ি আসনের এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মং সার্কেলের সাকের্ল চীফ রাজা সাচিংপ্রু চৌধুরী, চাকমা একাডেমির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনার্থী কল্যান সমিতির সভাপতি সন্তোষিত চাকমা বকুল,ত্রিপুরা কল্যান সংসদের কেন্দ্রীয় কমিটির সভাপতি এ ছাড়া ও মারমা সংসদের কেন্দ্রীয় কমিটি ও বিভিন্ন কমিটির নেতৃবৃন্দরাসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের পিছিয়ে পড়া জন গোষ্ঠি হিসেবে মারমাদের শিক্ষা,সংস্কৃতি,খেলাধুলাসহ বিভিন্ন সামাজিক দিক চিন্তা করে ১৯৮১ সালে চাবাই মগ সুইচিং চৌধুরী ও অংসুই মারমাকে সভাপতি ও সম্পাদক করে  “পার্বত্য চট্টগ্রাম মারমা যুব কল্যান সংসদ” নামে ২১ সদস্য বিশিষ্ট কমিটি  করে গঠন করে । পরে বিভিন্ন আলোচনা ও পর্যালোচনার পর নাম করন করা হয় বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ। তখন থেকে মারমা উন্নয়ন সংসদ একটি সমাজ কল্যান ও সেবাধর্মী সংগঠন হিসেবে কাজ করে আসছে। তার মধ্যে গরীব ও মেধাবীদের এক কালীন ও মাসিক ভিত্তিতে শিক্ষা বৃত্তি প্রদান, গরীব ও অসহায়দের  আর্থিক সহযোগিতা,৮ম ও ৫ম শ্রেনির ছাত্র/ছাত্রীদের ফ্রি কোচিং ,শীত কালীন গরীব অসহায়দের কম্বল বিতরনসহ বিভিন্ন সামাজিক কাজ করে থাকে।

বক্তারা আরো বলেন“মারমা উন্নয়ন সংসদ”মারমাদের কল্যানের জন্য গঠন করা হলেও বর্তমানে বিভিন্ন জন গোষ্ঠির কল্যানের জন্য ও মারমা উন্নয়ন সংসদ কাজ করে যাচ্ছে।

“মারমা সংসদ উন্নয়ন’’ সমাজ সংস্কার ও মারমাদের শিক্ষা,সাহিত্য ও খেলাধুলাসহ বিভিন্ন সেক্টরে অবদান রাখার জন্য মরনোত্তর ৯ জনসহ ১১ জন প্রত্যেকে সম্মাননা ক্রেস,সনদ পত্র ও ৫ হাজার টাকার প্রাইজ বন্ড প্রদান করা হয়। যাদেরকে সম্মাননা দেওয়া হয় তারা হলেন চাবাই মগ(মরনোত্তর),পান খাইয়া পাড়া,রে¤্রাচাই মগ (মরনোত্তর) (খাগড়াছড়ি সরকারী হাই স্কুল শিক্ষক),পাইহ্লাপ্রু চৌধুরী (মরনোত্তর) মং সার্কেল চীফ ও তথ্য কর্মকর্তা,মংসাজাই মারমা(মরনোত্তর),মুক্তি যোদ্ধ মংমংচিং চৌধুরী(মরনোত্তর),চাইথোয়াই অং চৌদুরী(মরনোত্তর),চাইহ্লাপ্রু মগ(মরনোত্তর),মংসুইসা চৌধুরী মংবা(মরনোত্তর) ও মংহ্লাপ্রু চৌধুরী এবং মংশিপ্রু চৌধুরী অবসর প্রাপ্ত প্রতিষ্টাতা প্রধান শিক্ষক সিঙ্গিনালা উচ্চ বিদ্যালয়।