ফ্রান্স বিএনপির মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপন ও আলোচনা সভা

IMG_0222ফ্রান্স প্রতিনিধি :

২৬ শে মার্চ বুধবার ফ্রান্স- এর রাজধানী প্যারিসের ক্লীণকোর্টের এক হলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), ফ্রান্স শাখার উদ্যোগে যথাযথ মর্যাদা ও ভাব গাম্ভীর্যের সাথে উদ্‌যাপন করেছে। সেই সাথে স্বাধীনতা দিবস ও জিয়াউর জিয়াউর রহমানের ভূমিকা নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফ্রান্স বিএনপির সিনিয়র নেতা ও সাবেক সভাপতি আহসানুল হক বুলুর সভাপতিত্তে উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন ফ্রান্স বিএনপির অন্যতম সিনিয়র নেতা হাজী হাবীব।
ফ্রান্স বিএনপি নেতা আবদুল্লাহ টিপু সুলতানের পরিচালনায় আরও বক্তব্য রাখেন ইলিয়াস কাজল, গোলাম আবেদিন কায়সার, জুনেদ আহমেদ, মোঃ ফজলুল করিম (শামীম), আবুল বাশার, জাকারিয়া আহমেদ, সিরাজুল ইসলাম, রুমেল উদ্দিন, মোঃ ইমরান,
শাহেদ আহমেদ, শেখ রুবেল, মোঃ সাইদ হোসেন (সেতু) আরও অনেকে।
অনুষ্ঠানে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক ও বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে জোড়াল দাবী করা হয় ও তার পক্ষে নানান যুক্তি তুলে ধরা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন “মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণাই ছিল সেই সময়ে স্বাধীনতার তূর্যধ্বনি”।
জিয়াউর রহমানের নিজের ড্রাফ্‌ট করা ঘোষণায় সেই সময়ের বাংলা মায়ের দামাল ছেলেরা বুকে অদম্য সাহস নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পরেন। জিয়াউর রহমানের দুঃসাহসী ভূমিকার ফলেই বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ পৃথিবীর বুকে মাথা উঁচু করে নিজেদের অস্তিত্ত ঘোষণা করছে বলে বক্তারা দাবি করেন।
শহীদ জিয়ার আদর্শে গড়া বিএনপির সর্বস্তরের নেতাকর্মীদের দেশ ও দলের এই কঠিন দুর্দিনে সঙ্গবদ্ধ ভাবে জুগপথ আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারুণ্যের অহংকার তারেক রহমানের হাতকে শক্তিশালী করার আহ্বান জানান ফ্রান্স বিএনপির প্রবীণ ও নবীণ নেতৃবৃন্দ। সেই সাথে অতি দ্রুত শক্তিশালী ফ্রান্স বিএনপির নেতৃত্তে দূর্বার আন্দোলনের ঘোষণা দেয়া হয়।