‘বিশ্বব্যাংক থেকে মাগনা ঋণ নেই না’ : জয়

14670_joyবিডি রিপোর্ট 24 ডটকম : প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা ও ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। আমরা ফকিরের দেশ না। বিশ্বব্যাংকের কাছ থেকে আমরা মাগনা ঋণ নেই না। শোধ করি। আমরা যা চাই সেটাই করব।’ মঙ্গলবার বিকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত হাইটেক পার্কে বিশ্বব্যাংকের অর্থায়ন প্রসঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এই মন্তব্য করেন। জয় আরও বলেন, ‘দেশ আমাদের। এখানে আমরা কি করছি সেটাই বড় কথা। বিশ্বব্যাংক কি বলল সেটা বিষয় না। বিশ্বব্যাংকের অভ্যাস টাকা দিয়ে শর্ত জুড়ে দেওয়া। তারা টাকা না দিলে, না দেবে। আমরা নিজেরাই টাকা জোগাড় করে নেবো। তারা যদি টাকা দেয় দেবে কিন্তু কাজ হবে আমাদের মতো করে।
আইটি খাতে অনেক উন্নয়ন হয়েছে দাবি করে জয় বলেন, ‘কল সেন্টার ব্যাপক সফলতা পেয়েছে। এরপর সরকারের লক্ষ্য হচ্ছে পরবর্তী প্রজন্ম, যেমন মোবাইল অ্যাপস। তিনি বলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে আমরা তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি রপ্তানি করতে পারব।’ তথ্যপ্রযুক্তি খাতে যারা আসবে তাদের সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।
ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।