বেনাপোলে ৮ মাসে রাজস্ব আদায়ে ঘাটতি হয়েছে প্রায় ৬৬ কোটি টাকা

BANDAR BPমোঃ আনিছুর রহমান, বেনাপোল, সংবাদদাতা : দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল কাষ্টমসে চলতি ২০১৩-১৪ অর্থবছরে ৮ মাসে রাজস্ব আদায়ে ঘাটতি হয়েছে ৬৫ কোটি ৭৯ লাখ টাকা। ৮ মাসে রাজস্ব আদায়ের টার্গেট ছিল ১৫২০.৮০ কোটি টাকা। আদায় হয়েছে ১৪৫৫.০১ কোটি টাকা। গত ২০১২ -১৩ অর্থ বছরে একই সময়ে ঘাটতি ছিল ২৯৫.০১ কোটি টাকা।

বেনাপোল কাষ্টমস সূত্রে জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ড ২০১৩-১৪ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা জুলাই মাসে ছিল ১৮৩ কোটি ১৬ লাখ টাকা সেখানে আদায় হয়েছে ২৪০ কোটি ৮০ লাখ টাকা। আগষ্ট মাসে লক্ষমাত্রা ছিল ১৯৩ কোটি ৪৫ লাখ টাকা, সেখানে আদায় হয়েছে ১৩৬ কোটি ৮৩ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ছিল ১৮৩ কোটি ১৬ লাখ টাকা। সেখানে রাজস্ব আদায় হয়েছে ২১৯ কোটি ৩০ লাখ টাকা। অক্টোবর মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৯৮ কোটি টাকা ৩৩ লাখ টাকা। রাজস্ব আদায় হয়েছে ১৬৮ কোটি ৫ লাখ টাকা। নবেম্বর মাসে রাজস্ব আদায়ের লস্খমাত্রা ছিল ১৮৭ কোটি ৯০ লাখ টাকা, সেখানে আদায় হয়েছে ১৬১ কোটি ১০ লক্ষ টাকা। ডিসেম্বর মাসে  রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল  ১৮৭ কোটি ৯০ লাখ টাকা সেখানে রাজ্স্ব আদায় হয়েছে ১৬৪ কোটি টাকা ৬১ কোটি টাকা। জানুয়ারী মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৯৩ কোটি ৪৫ লাখ টাকা, সেখানে আদায় হয়েছে ১৯১ কোটি ১ লাখ টাকা।ফেব্রয়ারী মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৯৩ কোটি ৪৫ লাখ টাকা সেখানে ও আদায় হয়েছে ১৯১ কোটি ১ লক্ষ টাকা।

বেনাপোল বন্দর ব্যাবহারকারী সিএন্ডএফ ব্যাবসায়ি আলহাজ্ব শাহাবুদ্দিন গোলদার জানান,বেনাপোল স্থল বন্দর দিয়েই সম্পন্ন হচ্ছে ভারত বাংলাদেশ বানিজ্যর বৃহৎ অংশ। সরকার হাজার হাজার কােটি টাকা রাজস্ব আদায় করছে এই বন্দর দিয়ে।

বেনাপোল কাষ্টমস এর যুগ্মকমিশনার ফাইজুর রহমান জানান, ঘন ঘন হরতাল অবোরোধের কারনে এবং ভারতে ইন্টারলিং সমস্যা থাকায় কিছুটা সমস্যা দেখা দেওয়ায় রাজস্ব আদায়ে ঘাটতি দেখা দিয়েছে। তবে জুন মাস পর্যান্ত হরতাল অবরোধ না থাকলে টার্গেট পুরুন করা সম্ভব হবে এমন কি লক্ষমাত্রা ও ছেড়ে যেতে পারে।