এভারেস্ট জয় করে ফিরে আসার সময় বর্জ্য নিয়ে আসতে হবে

mount-everest_kolkata24x7_57016বিডি রিপোর্ট 24 ডটকম : এভারেস্ট পর্বতারোহীদের মাথায় এসে ভিড়ল এক নতুন বোঝা। নেপাল সরকারের কড়া হুঁশিয়ারি প্রত্যেক পর্বতারোহীকে এভারেস্ট থেকে ফিরে আসার সময় আট কিলোগ্রাম বর্জ্য পদার্থ নিয়ে আসতেই হবে। সোমবার নেপালের পর্যটন মন্ত্রকের আধিকারিক মধুসূদন বুরলাকোতি একথা জানান।

বিশ্বের উচ্চতম এই পর্বত পরিষ্কার রাখতেই এই উদ্যোগ নেপাল সরকারের। আগামী এপ্রিল মাস থেকেই এই নিয়ম কার্যকর করা হবে বলেও জানান ওই আধিকারিক। তিনি বলেন, মাউন্ট এভারেস্টের পাদদেশ পরিষ্কার রাখার উদ্যোগ নিয়েছে সরকার। প্রত্যেক পর্বতারোহীকে নিজেদের ফেলে দেওয়া সামগ্রী বাদ দিয়ে আরও আট কিলোগ্রাম বর্জ্যপদার্থ অবশ্যই নিয়ে আসতে হবে। যারা এই নির্দেশ অমান্য করবে, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।

তবে এ বিষয়ে কোনও জরিমানা ধার্য হবে কিনা সে বিষয়ে নেপাল প্রশাসনের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি। এভারেস্ট থেকে আনা এই বর্জ্য পদার্থ বেস ক্যাম্পে জমা দিতে হবে পর্বতারোহীদের। গত মাসেই এভারেস্টসহ হিমালয়ের বিভিন্ন পর্বত আরোহণের ক্ষেত্রে চার্জ কমিয়ে দিয়েছিল নেপাল প্রশাসন। পরিবেশবিদরা পর্বতাঞ্চলগুলি পরিষ্কার রাখার জন্য অনেকদিন ধরেই সরব হয়েছিলেন।

সূত্র: ওয়েবসাইট