জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দেশের প্রথম নারী উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম

farjana islamজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

দেশের প্রথম নারী প্রথম উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। নতুন উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পেলেন অধ্যাপক ড. আবুল হোসেন।

বিশ্ববিদ্যালয় কাউন্সিল কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বিদায়ী ভারপ্রাপ্ত উপাচার্য ও প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এম.এ মতিন-এর নিকট থেকে অধ্যাপক ড. ফারজানা ইসলাম উপাচার্যের দায়িত্বগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এম এ মতিন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আফসার আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, বিভিন্ন অনুষদের ডীন, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক, হল প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় সভাপতি, অফিস প্রধান, বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ, শিক্ষক, অফিসার, কর্মচারি উপস্থিত ছিলেন।

দায়িত্ব গ্রহণকালে নব নিযুক্ত উপাচার্য বলেন, আমরা বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে সাথে নিয়ে একযোগে কাজ করবো। সবার সম্মিলিত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়ার লক্ষে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয় হলো মুক্তবুদ্ধি ও জ্ঞানচর্চার তীর্থস্থান। আমরা ভিন্ন মতের প্রতি শ্রদ্ধাশীল। আমাদের প্রশাসন দল-মত নির্বিশেষে সকলের প্রতি ন্যায়সঙ্গত আচরণ করবে।

নব নিযুক্ত উপ-উপাচার্য বলেন, বিগত সময়ে শিক্ষা, গবেষণায় বিশ্ববিদ্যালয়ের যে  ক্ষতি হয়েছে, তা কাটিয়ে উঠার জন্য দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে। লক্ষ্য অর্জনের কৌশল নির্ধারণের জন্য বিভিন্ন ফোরামের সভা আহবান করা হবে। তিনি শিক্ষা, গবেষণায় এ বিশ্ববিদ্যালয়কে অভীষ্ঠ লক্ষ্য নিয়ে যাওয়ার উদ্দেশ্যে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, প্রশাসন ও সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

এর আগে ০২ মার্চ রাষ্ট্রপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আব্দুল হামিদ বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১(১) ধারা মোতাবেক জাবির নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফারজানা ইসলামকে চার বছরের জন্য উপাচার্য এবং একই আইনের  ১৩(১) ধারা মোতাবেক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবুল হোসেনকে চার বছরের জন্য এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নিয়োগ করেন। একই আদেশে তিনি উপ-উপাচার্য অধ্যাপক ড. এম এ মতিন ও উপ-উপাচার্য অধ্যাপক ড. আফসার উদ্দিনকে তাঁদের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করেন।

প্রসঙ্গত, অধ্যাপক ড. ফারজানা ইসলাম দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘প্রথম মহিলা উপাচার্য’ হিসেবে অধিষ্ঠিত হওয়ার গৌরব অর্জন করেছেন। তিনি গত ২০ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে অনুষ্ঠিত ‘উপাচার্য প্যানেল’ নির্বাচনে ৪৩ ভোট পেয়ে প্যানেলে ‘প্রথম’ এবং অধ্যাপক ড. আবুল হোসেন ৪২ ভোট পেয়ে প্যানেলে দ্বিতীয় হয়েছিলেন।