বাংলাদেশে ওমানের প্রবাসী-আয় ব্যাপকভাবে কমে গেছে : টাইমস অব ওমানের প্রতিবেদন

19148_Times Of Omanবিডি রিপোর্ট 24 ডটকম : ওমানে বাংলাদেশের শ্রমিক কমে যাচ্ছে এবং সেইসাথে দেশটি থেকে প্রবাসী-আয় (রেমিটেন্স) কমাও অব্যাহত রয়েছে। রোববার টাইমস অব ওমানের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। এতে বলা হয়, গত জানুয়ারিতে প্রবাসী-আয় ৫.৪ ভাগ হ্রাস পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত জানুয়ারিতে বাংলাদেশ ১.২৫ বিলিয়ন ডলার প্রবাসী-আয় পেয়েছে। অথচ গত বছরের জানুয়ারি মাসে এর পরিমাণ ছিল ১.৩২ বিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের তথ্যের আলোকে পত্রিকাটি জানায়, এ নিয়ে টানা ছয় মাস ওমান থেকে প্রবাসী-আয় হ্রাস পেল।

প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের জুলাই থেকে ২০১৪ সালের জানুয়ারি পর্যন্ত চলতি অর্থবছরের প্রথম সাত মাসে প্রবাসী-আয় ছিল ৮ বিলিয়ন ডলার। এই পরিমাণ গত বছরের একই সময়ের চেয়ে ৯ শতাংশ কম।

রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (আরএমএমআরইউ) হিসাব অনুযায়ী, ২০১৩ সালে চাকরির জন্য মাত্র সাড়ে চার লাখ অভিবাসী শ্রমিক বিদেশে গেছে। এই সংখ্যা ২০১২ সালের চেয়ে ৩৩ শতাংশের চেয়েও কম। বিদেশে যাওয়া কমার পাশাপাশি বিদেশ থেকে ফেরত আসার ব্যাপকভাবে সংখ্যা বাড়ছে।

আরএমএমআরইউ মনে করছে, কূটনীতিক চ্যানেলের মাধ্যমে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতের মতো শ্রমবাজারগুলো চাঙ্গা করে বাংলাদেশী শ্রমিকদের সেখানে পাঠাতে ব্যর্থ হয়েছে।

বর্তমানে ওমানে পাঁচ লাখ এক হাজার ৩৫৭ জন বাংলাদেশী শ্রমিক কাজ করছে।