খাগড়াছড়িতে তথ্য অধিকার আইন বাস্তবায়নে সাংবাদিক ও প্রেস ক্লাব এর করনীয় বিষয়ক কর্মশালা

Tus picখাগড়াছড়ি প্রতিনিধি :
”গোপন বলে কিছু নাই, তথ্য চাইলে পাওয়া যায়” শ্লোগানে খাগড়াছড়ি পানখাইয়া পাড়াস্থ মারমা উন্নয় সংসদ ভবনে ইউএনডিইএফ অর্থায়নে তথ্য অধিকার আইন বাস্তবায়নে সাংবাদিক ও প্রেস ক্লাব এর করনীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে খাগড়াছড়ির বেসরকারী উন্নয়ন সংস্থা তৃনমূল উন্নয়ন সংস্থা’র আয়োজনে নির্বাহী পরিচালক রিপন চাকমা সভাপতিত্বে উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি প্রতিদিনের সম্পাদক ও প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সম্পাদক তরুন কুমার ভট্টাচার্য্য(বিবিসি/ইত্তেফাক) প্রতিনিধি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়–য়া, সহ-সভাপতি ও টিআইবি’র-সনাক এর সদস্য মোঃ জহুরুল আলম(বাংলাদেশ প্রতিদিন/পূর্বকোন এর প্রতিনিধি) । এ সময় প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক মোঃ আজিমুল হক,জেলার রিপোটার্স ইউনিটি সভাপতি চাইথোয়াই মারমা(চ্যানেল একাত্তর/নিউ এইজ), দিঘীনালা রিপোটার্স ইউনিটি’র সভাপতি কমল বিকাশ চাকমা(ভোরের কাগজ), মহালছড়ি প্রেস ক্লাবের সভাপতি মিল্টন চাকমা(ইত্তেফাক/সু-প্রভাত বাংলাদেশ)সহ ২০ জনের অধিক সংবাদ কর্মীরা অংশ গ্রহন করেন ।

আধাবেলা কর্মশালায় তথ্য জনগনের প্রবেশাধিকার স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য নিশ্চিত করার লক্ষ্যে তথ্য অধিকার আইন-২০০৯ এর ধারনা, তথ্য অধিকার আইন বাস্তবায়নে সাংবাদিক ও প্রেস ক্লাব সমূহের দায়িত্ব-করনীয়, প্রতিবন্ধকতা এবং তা দূরীকরনের উপায় নিয়ে দলগত কাজ করে উপস্থাপনার মাধ্যমে সুপরিশ মালা পেশ করা হয় ।

কর্মশালার শেষে তৃনমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা জানান খাগড়াছড়ি, রাগামাটি, বান্দরবান ৩ পার্বত্য জেলায় একটি সিএইচটি জার্নালিষ্ট এসোসিয়েশন গড়ে তোলা হবে। যা পার্বত্য এলাকার কর্মরত সাংবাদিকদের সুবিধা অসুবিধা কর্মদক্ষতা বাড়ানোর ক্ষেত্রে কাজ করবে।