Tangail-MBSTU-Prof. Dr. Mohammad Alauddin

ভাসানী বিশ্ববিদ্যালয়ের নয়া ভিসি প্রফেসর ড. মো. আলাউদ্দিন

টাঙ্গাইল প্রতিনিধি ;

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় মেয়াদে ভাইস চ্যান্সেলর  হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর এবং অনুপ্রাণ ও প্রাণ রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আলাউদ্দিন। বৃহস্পতিবার(২৭ জুলাই) মহামান্য রাষ্ট্রপতি ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনকে দ্বিতীয় মেয়াদে পরবর্তী ০৪ (চার) বছরের জন্য এ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে পুন:নিয়োগ প্রদান করেন। গত ৪ মে তার মেয়াদ শেষ হওয়ার ২ মাস ২৩ দিন পর তাঁকে দ্বিতীয় মেয়াদে এ বিশ্ববিদ্যালয়ে ভিসি হিসেবে নিয়োগ প্রদান করা হয়। আগামী ২৯ জুলাই(শনিবার) তিনি কর্মস্থলে যোগ দিবেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

ড. মো. আলাউদ্দিন সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলার মাজনাবাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে ঢাকা বোর্ড থেকে কৃতিত্ত্বের সাথে এসএসসি ও ১৯৭২ সালে এইচএসসি এবং ১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) ও ১৯৭৭ সালে  এমএসসি (থিসিস) এবং ১৯৯০ সালে দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তিনি ছাত্র জীবনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মোশারফ হোসেন হলের প্রথম নির্বাচিত জিএস ছিলেন।

তিনি ১৯৮১ সালের ১০ আগষ্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগদান করে শিক্ষকতা পেশায় কর্মজীবন শুরু করেন। ১৯৯৫ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। ১৯৯৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠিত হলে প্রথমে ১৬ মার্চ ১৯৯৭ থেকে ২০ জুন ১৯৯৯ সন পর্যন্ত ওই বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং ২১ জুন ১৯৯৯ থেকে ২০ জুন ২০০৫ সাল পর্যন্ত দুই মেয়াদে ০৬ (ছয়) বছর চেয়ারম্যান ছিলেন। ১৯৯৯ সনের ২১ জুন রসায়ন বিভাগ থেকে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপকের স্থায়ী পদে নিয়োগ লাভ করেন। এ যাবৎ দেশি-বিদেশী বিভিন্ন জার্নালে তাঁর ৪১ (একত্রিশ) টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।